শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০১:০৩ অপরাহ্ন
Logo
নোটিশ :
Wellcome to our website...

কিভাবে আনইন্সটল করতে হয় | Uninstall Software Windows 7/8/10

মোঃ নাছির উদ্দিন / ৯৯৬ বার
আপডেটের সময় শুক্রবার, ২ জুলাই, ২০২১

বন্ধুরা এবার আমরা আলোচনা করবো কম্পিউটার অপারেটিং এর অন্যতম একটি প্রয়োজনীয় বিষয় সম্পর্কে, আর সেটি হল কিভাবে প্রোগ্রাম আনইন্সটল করতে হয়। বিশেষ করে যারা কম্পিউটার চালানোর ক্ষেত্রে নতুন তাদের জন্য এটি কাজে লাগবে। তাই আমাদের এই আলোচনায় মনোযোগ রাখুন আর খুব সহজেই জেনে নিন কিভাবে প্রোগ্রাম আনইন্সটল করতে হয়।
ধরুন কোন একটি এপ্লিকেশন সফটওয়্যার আপনার কম্পিউটারে সেটআপ দেয়া রয়েছে যা আপনি প্রয়োজন মনে করছেন না। আর তাই যাতে এই বাড়তি সেটআপ দেয়া প্রোগ্রাম গুলোর জন্য আপনার কম্পিউটারের স্পীড কমে না যায় সে কারণে আপনি সেই প্রোগ্রামটি আনইন্সটল করতে চান। সে ক্ষেত্রে প্রথমে ডেক্সটপের টাস্ক বার থেকে Start মেনুতে ক্লিক করুন। দেখবেন আপনার কম্পিউটারে সেটআপ দেয়া সকল প্রোগ্রাম সহ ট্যাকনিক্যাল অপশন গুলো চলে আসবে। এবার অপশন মেনু থেকে Control Panel এ ক্লিক করুন, তাহলে Control Panel অথবা All Control Panel Items অথবা নামের একটি উইন্ডো ওপেন হবে।

উপরের চিত্রে লক্ষ্য করুন, প্রোগ্রাম আনইন্সটল দেয়ার কমান্ড গুলো চিহ্নিত করা হয়েছে। এবার Control Panel এ ক্লিক করার পর নতুন একটি উইন্ডো ওপেন হবে। নিচের ছবিতে দেখুনঃ
উপরের চিত্রে লক্ষ্য করুন, Control Panel এ ক্লিক করার পর All Control Panel Items উইন্ডোটি চলে এসেছে। এবার আপনি উপরের ছবিতে লালদাগ চিহ্নিত অংশ গুলো লক্ষ্য করুন, সেখানে Programs and Features অপশনে ক্লিক করুন। তাহলে সরাসরি  Uninstall or Change Program নামের পুনরায় একটি উইন্ডোতে আসবে। সেখানে আপনার কম্পিউটারে সেটআপ দেয়া সকল প্রোগ্রাম গুলোর লিস্ট দেখতে পাবেন। এবার আপনি যে প্রোগ্রামটি আনইন্সটল দিতে চান সেই প্রোগ্রামটিতে ক্লিক করে সিলেক্ট করুন। এবার উপরের অপশন বারে লক্ষ্য করুন সেখানে Uninstall নামের একটি অপশন রয়েছে, সেখানে ক্লিক করুন। অথবা প্রোগ্রামটি সিলেক্ট করার পর মাউসে রাইট ক্লিক করুন, দেখবেন Uninstall নামের একটি অপশন আসবে।
Uninstall অপশনে ক্লিক করার পর একটি ডায়ালগ বক্স আসবে। ডায়ালগ বক্সে দুটি অপশন থাকবে একটি Yes এবং অন্যটি হল No, যদি প্রোগ্রাম আনইন্সটল করার ব্যাপারে নিশ্চিত থাকেন তাহলে Yes এ ক্লিক করুন তা না হলে No তে ক্লিক করুন।
এখন নিশ্চয়ই বুঝতে পারছেন কিভাবে কোন প্রোগ্রাম আনইন্সটল করতে হয়, সব প্রোগ্রাম আনইন্সটল করার নিয়ম একই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো পড়ুন







Theme Created By ThemesDealer.Com
x
x