সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০২:৩৩ অপরাহ্ন
Logo
নোটিশ :
Wellcome to our website...

পিএইচপি কি? কিভাবে পিএইচপি (PHP) কিভাবে শিখব?PHP এর ভবিষ্যৎ কেমন?

মোঃ নাছির উদ্দিন / ৩৯৩ বার
আপডেটের সময় রবিবার, ১০ মার্চ, ২০২৪

সবাইকে আমার সালাম ও শুভেচ্ছা জানিয়ে শুরু করছি পিএইচপি নিয়ে আলোচনা । আজকের আমরা জানবো পিএইচপি কি এবং কিভাবে আমরা পিএইচপি (PHP) শিখতে পারবো। (What is PHP and how can I learn it ?) এছাড়াও আমরা পিএইচপি কেন শিখব এবং এটা শিখে আমাদের লাভ কি সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব এই পোস্টে ।

পিএইচপি কি (what is PHP in Bangla)

পিএইচপি কি (PHP : hypertext preprocessor) একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ বা প্রোগ্রামিং ভাষা। পিএইচপি মূলত সার্ভার সাইড স্ক্রিপ্টিং এর জন্য ব্যবহার করা হয়।

স্ক্রিপটিং হচ্ছে প্রোগ্রামের আরেকটি সমার্থক শব্দ।আর server-side হচ্ছে এই স্ক্রিপটিং গুলোকে ব্যবহারকারীর কম্পিউটার থেকে নিয়ন্ত্রণ এর বদলে সার্ভার থেকে হ্যান্ডেল করা।

যখন কেউ পিএইচপি ওয়েব পেইজ ভিজিট করবেন তখন ওয়েব সার্ভার পিএইচপি কোড গুলোকে প্রসেস করে যেটা দেখানো দরকার সেটা দেখাবে এবং যেটা দেখানোর দরকার নেই বা লুকানোর দরকার সেটা লুকাবে। এই প্রসেস গুলো হয়ে গেলে কোডগুলোকে এইচটিএমএল (HTML) এ রুপান্তর করে ইউজারের ওয়েবপেজ ব্রাউজারে এ পাঠিয়ে দেয়।

পিএইচপি একটা স্ক্রিপ্টিং ভাষা যা চলমান ওয়েব পেজের জন্য তৈরি করা হয়েছে। এটা মূলত ওয়েব ডেভেলপমেন্টের জন্য ব্যবহার করা হয়। পিএইচপি কমান্ড লাইন ইন্টারফেস ক্ষমতাকে অন্তর্ভুক্ত করতে পারে এবং গ্রাফিক্যাল অ্যাপ্লিকেশনকে ব্যবহার করতে পারে।

 PHP কি এর কাজ কি 

পিএইচপির মূল কাজ হলো Hyper Text Process করা। হাইপারটেক্সট বলতে বোঝানো হয়েছে HTML, XML ,CSS এইগুলো কে। পিএইচপি সার্ভারে ডিসিশন নেয় যে কাকে কোন পেজে পাঠাবে। লগ ইন বা সফট্ওয়ারে প্রবেশের সময় ইউজারনেম এবং পাসওয়ার্ড দিতে হয়। সেগুলো বিশ্লেষণ করে ডেটাবেজ এর সাথে কানেক্ট হয় ডাটা স্টার সহ ইত্যাদি কাজ করে থাকে এই পিএইচপি।

PHP কেন শিখব 

আমাদের মধ্যে অনেকেই আছে যারা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখতে গিয়ে প্রথম দিকেই ঝড়ের পরে। এর অন্যতম কারণ হলো কোডিং জটিলতা।
আমরা যখন প্রোগ্রামিং শেখা শুরু করি তখন দেখা যায় কোড লেখা এবং রান করার জন্য অনেক ঝামেলার মধ্যে দিয়ে যেতে হয়। কিন্তু পিএইচপিতে যে কোন রকম ঝামেলা ছাড়াই যে কোন টেক্সট এডিটর কোড লিখে, সার্ভারে রেখে যেকোনো ব্রাউজার রান করা যায়।

জনপ্রিয়তা 

সার্ভারে সাইটে ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য পিএইচপি জনপ্রিয়তা অনেক আগে থেকেই। Facebook, Wikipedia, worldpress এর মত অনেক বড় বড় প্রতিষ্ঠান তাদের মূল ওয়েবসাইটের জন্য এবং বিভিন্ন কাজে পিএইচপি ব্যবহার করে থাকে। বর্তমান সময়ে ওয়েব টেকনোলজির ৭৪% জায়গা দখল করে রেখেছে পিএইচপি।

PHP শেখার আগে কি কি জানা দরকার 

এইচটিএমএল (HTML) শেখা বিশেষ করে এইচটিএমএল ফর্ম।
PHP কোড লেখার জন্য প্রয়োজন

পিএইচপি প্রোগ্রামিং কোড লিখতে কোন নির্দিষ্ট ওয়েবসাইট এর প্রয়োজন হয় না। কম্পিউটারের যে কোন টেক্সট এডিটর ব্যবহার করে পিএইচপি কোড লেখা যায়। যেমন , notepad, notepad++ ইত্যাদি। এছাড়াও ইচ্ছা হলে আপনি নিজের মতো করে যেকোনো paid কোড এডিটর ডাউনলোড করে নিতে পারেন।

PHP প্রোগ্রাম কোথায় রান করবেন 

পিএইচপি কোড রান করতে হয় সার্ভারে। আপনি চাইলে আপনার কম্পিউটার কে সার্ভার হিসেবে তৈরি করতে পারেন। এর জন্য অনেক সফটওয়্যার আছে। যেমন অপারেটিং সিস্টেম উইন্ডোজ এর জন্য আছে XAMPP , WAMP ইত্যাদি। ইন্টারনেট থেকে XAMPP অথবা WAMP যেকোনো একটি সফটওয়্যার ইন্সটল করে অনলাইন করে নিতে হবে।

প্রজেক্ট তৈরি সুবিধা:

পিএইচপি কোড করা অনেক সহজ। পিএইচপি কোড ম্যানেজমেন্ট করা সহজ এবং ফ্রেমওয়ার্ক খুব শক্তিশালী । যার জন্য পিএইচপি ব্যবহার করে স্বল্প সময়ের মধ্যেই অনেক বড় বড় ওয়েবসাইট তৈরি করার সময় ।

XAMPP এর গুরুত্বপূর্ণ কিছু কোড

পিএইচপি কোড লিখে যে ফাইলে সেভ করবেন সেই ফাইলের নামের শেষে .psp লিখে ব্যবহার করতে হবে । না হলে কোড কাজ করবেনা ।

  • XAMPP কোড এর প্রতিটি অংশ টেক্স চিহ্ন দিয়ে শেষ করতে হবে ।

  • প্রতিটি আলাদা আলাদা ইনস্ট্রাকশন এ সেমিকোলন দ্বারা শেষ করতে হবে

যেমন ধরুন, আপনি আপনার কম্পিউটারে নোটপ্যাড এ গিয়ে লিখলেন ,

theme panel

এই ফাইলটাকে myfile.php নামে সেভ করুন ।

আমরা এই কোড ব্যবহার না করে সংক্ষিপ্তভাবে কোড ব্যবহার করতে পারি যেমন ,

theme panel

উপরে আমরা php এর বদলে = চিহ্ন ব্যবহার করেছি । আরো কয়েক ভাবে এই কোড লেখা যায়।

তবে উপরের সকল পদ্ধতির চেয়ে প্রথম পদ্ধতি ব্যবহার করা সবার উচিত ।

অপারেন্ড এবং অপারেটর

যেমন,

পিএইচপিতে যোগ করার নিয়ম হচ্ছে

$x + $y

 

এখানে

$x $y এগুলো হলো অপারেন্ট । আর মধ্যে যে + চিহ্নটা আছে ওইটা হল অপারেটর । আরও বিভিন্ন ধরনের অপারেটর আছে যেমন,  * , – ,+,/ ইত্যাদি ।

গাণিতিক অপারেটর

নিয়ম

অপারেটর

$x – $y

বিয়োগ

$x + $y

যোগ

$x * $y

গুন

$x / $y

ভাগ

$x % $ y

মডুলাস

PHP অপারেটিং কোড

PHP যোগ

echo”addiction of $x and $y :” .

($x + $y ) . “< br />”;

?>

PHP বিয়োগ

echo sabtraction of $x and $y :” .

($x – $y ) . “< br />”;

?>

এইভাবে অপারেটিং কোড ব্যবহার করা হয় ।

টাইপ পরিবর্তন

পিএইচপির মাধ্যমে টাইপ পরিবর্তন ও করা যায় । এক ডাটা থেকে অন্য ডাটা টাইপে পরিবর্তন কে বলা হয় টাইপ কাস্টিং । যেই ডাটা টাইপ এ পরিবর্তন করতে হয় সেই ডাটার  প্রথম বন্ধনের মধ্যে সংকেত দিতে হবে যে আপনি কোন ডাটায় পরিবর্তন করতে চান । নিচে পিএসপির কিছু সংকেত সমূহ উল্লেখ করা হলো ,

পূর্ণ সংখ্যা করতে চাইলে

(int)

দশমিক সংখ্যা করতে চাইলে

(float)

অক্ষর সারি করতে চাইলে

(string)

অবজেক্ট এ রূপান্তর

(Abject)

এইভাবে আমরা আমাদের কম্পিউটার থেকে অল্প অল্প করে কোড শিখব এবং লিখব । তাহলে আমরা পিএইচপি সম্পূর্ণভাবে আয়ত্ত করতে পারব । একজন ভাল পিএইচপি ডেভলপার এর বিভিন্ন দক্ষতা এবং প্রতিভা থাকে । যেমন ,

  • পিএইচপি সম্পর্কে একটি ভাল এবং সুস্পষ্ট ধারণা থাকা

  • জাভাস্ক্রিপ্ট এর প্রাথমিক ধারণা

  • এইচটিএমএল ভালোভাবে জানা ও বোঝা

  • অ্যাপাচি কনফিগারেশন ভালোভাবে জানা ।

উপরোক্ত এইসব প্রোগ্রামের ভালোভাবে ধারণা থাকলে আপনি আপনার জীবনে ভালো এবং আদর্শ ও নামকরা একজন ওয়েব ডেভলপার হয় আত্মপ্রকাশ করতে পারবেন এবং জীবিকা নির্বাহ করতে পারবেন ।

PHP এর ভবিষ্যৎ কেমন?

এ সময়ের জনপ্রিয় একটি পেশা। লোকাল মার্কেটের পাশাপাশি অনলাইন মার্কেটপ্লেসেও এর চাহিদা অনেক বেশি। বর্তমান ওয়েবসাইটের পরিমাণ প্রায় ১,৭৪৪,৫১৭,৩২৬ ।

এ তালিকায় প্রতিদিনই যুক্ত হচ্ছে হাজার হাজার ওয়েবসাইট। নতুন ওয়েবসাইট ডেভেলপমেন্ট কিংবা পুরাতন ওয়েবসাইটে নতুনভাবে ফাংশনালিটি যোগ করার জন্য প্রয়োজন ভালমানের ওয়েব ডেভেলপার। আপনি চাইলে  ওয়েব ডেভেলপমেন্টে ক্যারিয়ার শুরু করতে পারেন। ক্যারিয়ারের সম্ভাবনা ওয়েব এমন একটি জায়গা যার শুরু আছে কিন্তু শেষ নেই, এখানের সম্ভাবনাও তাই অনেক বেশি! জনপ্রিয় মার্কেটপ্লেস ওডেস্কে যা বর্তমানে  আপওয়ার্ক নামে পরিচিত। এখানে প্রায় সবসময়ই ওয়েব ডেভেলপমেন্ট সংশ্লিষ্ট ৪১৯৯টা জব আছে শুধু মাত্র ফ্রিল্যান্সারেই । ঘণ্টাপ্রতি গড় রেট ২৫ ডলার থেকে শুরু করে ১৫০ ডলার। কাজের প্রবৃদ্ধি দেখলেই বুঝা যায় কাজের চাহিদা বাড়ছে নাকি কমছে। বাংলাদেশি ফ্রিল্যান্সাররা ওয়েব প্রোগ্রামিং ও সফটওয়্যার ডেভেলপমেন্ট বিভাগে তাদের দক্ষতা দেখিয়ে কাজও পাচ্ছেন বেশ ভালো। তো বুঝতেই পারছেন ক্যারিয়ারের ভবিষ্যৎ কেমন হতে পারে!

নতুন নতুন টিপস্ ও রেডিমেট ডকুমেন্ট ফরমেট পেতে 
আমার ফেসবুক পেজে লাইক দিন  

তথ্য উপস্থাপনায়: মোঃ নাছির উদ্দিন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো পড়ুন







Theme Created By ThemesDealer.Com
x
x