রবিবার, ০৩ মার্চ ২০২৪, ১২:৪০ অপরাহ্ন
Logo
নোটিশ :
Wellcome to our website...

টুইটার কি? টুইটারের কাজ কি? টুইট করার নিয়ম সম্পূর্ণ বাংলা গাইড

মোঃ নাছির উদ্দিন / ২০৪ বার
আপডেটের সময় বৃহস্পতিবার, ১১ জানুয়ারী, ২০২৪

টুইটার কি? (What is twitter in Bangla)

টুইটার একটি ছোট আকারের বিশেষ ব্লগিং সিস্টেম, যাকে মাইক্রোব্লগিং বলা হয়। মাইক্রোব্লগিং এর বৈশিষ্ট্য হলো, এখানে অল্প কথায় খুব দ্রুত অনেক মানুষের কাছে মনের ভাব প্রকাশ করা যায়।

টুইটারে মনের ভাব প্রকাশ করার জন্য একটি বিশেষ ফিচার আছে, যেটাকে টুইট বলে সম্বোধন করা হয়। যেহেতু এটি একটি মাইক্রোব্লগ, তাই মনের ভাব প্রকাশ করার ক্ষেত্রে বর্ণের সীমাবদ্ধতা রাখা হয়েছে।

সীমাবদ্ধতাটি হলো, এখানে আপনার প্রকাশ করা মনের ভাব বা টুইট সর্বোচ্চ ১৪০ বর্ণের হতে পারবে, এর বেশি নয় এবং টুইটের সাথে পছন্দের ছবি অথবা কোনো লিংকও যুক্ত করতে পারবেন।

অন্য কারো টুইট পছন্দ হয়ে গেলে সেটি নিজের ফলোয়ারদের সাথে টুইটারে শেয়ার করা যায়। তবে, অন্যের টুইট শেয়ার করাকে টুইটারের ভাষায় শেয়ার না বলে রিটুইট নামে সম্বোধন করা হয়ে থাকে।

ফেসবুক ব্যবহারকারীরা ফেসবুকে যেটাকে পোস্ট বা স্ট্যাটাস বলে ডাকে, টুইটার ব্যবহারকারীরা সেটাকেই টুইট বলে সম্বোধন করে। আবার, ফেসবুকের শেয়ার এবং টুইটারের রিটুইট অভিন্ন বিষয়কে ইঙ্গিত করে।

টুইটারে একে অপরকে Follow করার সিস্টেম আছে। আপনি যদি কাউকে Follow করে রাখেন, তবে তার টুইটগুলো স্বয়ংক্রিয়ভাবে আপনার টাইমলাইন বা হোমপেজে প্রদর্শিত হবে।

টুইটারে এ্যাকাউন্ট খোলার পর অন্যরা আপনার সঙ্গে যুক্ত হওয়ার জন্য আপনাকে Follow করতে পারবে। আপনাকে Follow করা ব্যক্তির সংখ্যা বা Follower যত বেশি হবে, টুইটারে আপনাকে তত বেশি জনপ্রিয় বা সেলিব্রেটি মনে করা হবে।

টুইটারের জগতে DM খুবই পরিচিত একটি শব্দ। DM দ্বারা Direct Massage বোঝানো হয়। DM ই মূলত টুইটারের চ্যাটিং বা ম্যাসেজ আদান প্রদানের একমাত্র সিস্টেম।

টুইটারের কাজ কি?

অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমের মতোই টুইটারের কাজ হলো পৃথিবীর সকল মানুষ ও সংগঠনের মধ্যকার দূরত্ব কমিয়ে এনে একজনের সাথে অন্যজনকে সংযুক্ত করে দেয়া।

আপনি টুইটারে গেলে দেখবেন, সাধারণ মানুষেরা টুইটারে চলমান বিভিন্ন বিষয়ে নিজেদের মত প্রকাশ করছে। অনেকেই আবার ম্যাসেঞ্জার বা ওয়াটসঅ্যাপকে বুড়ো আঙ্গুল দেখিয়ে Twitter DM এর মাধ্যমে বন্ধুদের সাথে চ্যাটিং এ মেতে আছে। এভাবে মানুষের মাঝে যোগাযোগের পথ খুলে দেয়াই মূলত টুইটারের মূল কাজ।

কেন টুইটার ব্যবহার করবেন?

টুইটারের বৈশিষ্ট্য ছোট ছোট আকারের পোস্ট বা টুইট। যারা সোশ্যাল মিডিয়ায় এসে বড় বড় রচনা না পড়ে ছোট ছোট বাক্যে অন্যের কথা জানতে ও জানাতে চান, তারা উপযুক্ত মাধ্যম হিসেবে টুইটারকে বেছে নিতে পারেন।

তাছাড়া, টুইটার ফেসবুক বা অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমের মতো অতো জটিল নয়। টুইটার অত্যন্ত মার্জিত ও ছিমছাম একটা সামাজিক যোগাযোগ মাধ্যম।

বাস্তব জিবনের বড় বড় সেলিব্রেটিরা টুইটারে বেশ সক্রিয়। বিশ্বখ্যাত অনেক অভিনেতা ও তারকা রয়েছেন, যাদের ফেসবুকে এ্যাকাউন্ট না থাকলেও টুইটারে ঠিকই এ্যাকাউন্ট আছে এবং নিয়মিত টুইটের মাধ্যমে নিজের অস্তিত্বের জানান দিচ্ছে।

টুইট করার নিয়ম ও ব্যবহার সম্পর্কে জানুন

টুইট করার নিয়ম টুইটারে সম্প্রচার করা যায় সাধারণত লেখার মাধ্যমে। নিচে টুইট করার কিছু নিয়ম ও ব্যবহার দেওয়া হলো:

প্রোফাইল সম্পূর্ণ করুন: টুইটার প্রোফাইলে সম্পূর্ণ তথ্য প্রদান করুন, যেমন প্রোফাইল ছবি, প্রোফাইল বিবরণ, ওয়েবসাইট লিঙ্ক, এবং সামাজিক যোগাযোগ তথ্য।

টুইটের সঠিক ফরম্যাট ব্যবহার করুন: আপনার টুইটগুলি সংক্ষিপ্ত, স্পষ্ট এবং আকর্ষণীয় রাখুন। কোনও বিষয়বস্তুকে সংক্ষেপে প্রকাশ করার চেষ্টা করুন এবং পুরো বাক্যের জন্য স্পেস প্রয়োগ করুন।

কম সংখ্যক অক্ষরে লিখুন: টুইটের পরিমাণ সীমাবদ্ধ রাখুন। টুইটটি সংক্ষিপ্ত, স্পষ্ট হওয়া উচিত। সর্বাধিক 280 টেক্সটের মধ্যে আপনি আপনার বার্তা প্রকাশ করতে পারবেন। টুইট সংক্ষিপ্ত হওয়া উচিত, কারণ টুইটারে 280 অক্ষরের সীমা আছে। তাই সংক্ষিপ্তভাবে বলুন যা আপনি প্রকাশ করতে চান।

কন্টেন্ট পরিচালনা: টুইটারে আপনার কনটেন্টি  নির্দিষ্ট টপিকে সংক্ষিপ্তভাবে ও মনোযোগ আকর্ষণীয় ইনফরমেশন দিয়ে  টুইট করুন। এতে লোকেরা আপনার পেজে আগ্রহী এবং আপনার ফলোয়ার বাড়বে।

ছবি এবং ভিডিও সংযুক্ত করুন: আপনি আপনার টুইটে ছবি বা ভিডিও সংযুক্ত করতে পারেন। আপনার টুইটে ছবি এবং ভিডিও ব্যবহার করে আরও আকর্ষণীয় করে তুলতে পারেন।  এছাড়াও ভিডিওগুলির মাধ্যমে আপনি অন্যদেরকে আপনার বক্তব্য দেখাতে এবং ছবিগুলির মাধ্যমে আপনি চিত্রগত উপস্থিতি বৃদ্ধি করতে পারেন।

ট্রেন্ডিং হ্যাশট্যাগ ব্যবহার করুন: হ্যাশট্যাগ (#) টুইটের অংশ হিসাবে ব্যবহার করা হয় এবং তা সামগ্রীর বিষয়টি বোঝাতে সহায়তা করে। হ্যাশট্যাগ ব্যবহার করে আপনি নিজের টুইটগুলি একটি নির্দিষ্ট বিষয়ের সাথে সংযুক্ত করতে পারেন এবং অন্যদের সাথে সংযুক্ত টুইটগুলি খুঁজে পাওয়ার সুযোগ পাবেন।

মেনশন করুন: আপনি টুইটে অন্যদেরকে মেনশন (@) করতে পারেন। মেনশন করার মাধ্যমে আপনি কারো সাথে সামাজিক যোগাযোগ স্থাপন করতে পারেন বা কারো সাথে দ্বন্দ্বে জড়াতে পারেন।

রিটুইট করুন: আপনি অন্যদের টুইটগুলি রিটুইট করতে পারেন। এটি অন্যদের মতামতগুলি আপনার নেটওয়ার্কে প্রচার করতে এবং আপনার অনুসরণকারীদের সাথে সংযুক্ত থাকতে সাহায্য করবে।

টুইটগুলি শেয়ার করুন: আপনি টুইটগুলি অন্য সামাজিক মাধ্যমে শেয়ার করতে পারেন। এটি আপনার টুইটগুলি বিশ্বব্যাপী দর্শকদের মাঝে পৌঁছে যাবে এবং আরও বিস্তারিত আলোচনা করতে সাহায্য করবে।

আনন্দদায়ক টুইট করুন : টুইটে হাসির পরিমাণ ব্যবহার করুন। আনন্দদায়ক, মজার এবং বিনোদনময় কনটেন্ট শেয়ার করে আপনি আপনার অনুসরণকারীদের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গঠন করতে পারেন

সামাজিক সম্পর্ক গঠন: টুইটারে আপনার সামাজিক সম্পর্ক গঠন করুন। আপনি অন্যদের টুইটগুলি মন্তব্য করে তাদের সাথে আপনার নির্দিষ্ট বিষয়ে জানার থাকলে আলোচনা করতে পারেন।

বিনিয়োগিক কথা বলুন: টুইটার ব্যবহার করে আপনি ব্যবসায়িক কথা বলতে পারেন। আপনি আপনার ব্যবসায়, উৎপাদন, পণ্য, সেবা, অথবা যে কোনও বিনিয়োগিক প্রকল্প সম্পর্কে টুইট করতে পারেন।

বিজ্ঞাপন প্ল্যাটফর্ম:  টুইটারে আপনি বিজ্ঞাপন প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারেন। এটি আপনাকে আরও দৃষ্টিগোচর করতে সহায়তা করবে এবং টার্গেট করা পাবলিকে আরও ব্যাপকভাবে পৌঁছে দিতে সাহায্য করবে।

কানেক্টেড থাকুন: আপনার টুইটের মাধ্যমে আপনি আরও সম্পর্কিত ও নিকটস্থ লোকদের সাথে কানেক্টেড থাকুন। তাদের টুইটগুলি পছন্দ করুন, মন্তব্য করুন এবং পরিবর্তনশীল কনটেন্টের মাধ্যমে তাদেরকে সমর্থন করুন।

টুইটে উত্তর দিন: আপনার অনুসরণকারীদের প্রশ্নগুলির উত্তর দিন এবং তাদের মন্তব্য করুন।

নীতিমালা অনুসরণ করুন: টুইটারে আপনাকে একটি নীতিমালা অনুসরণ করতে হবে। অপ্রয়োজনীয় সামগ্রী বা প্রতারণামূলক টুইটে পড়তে পারেন না। আপনার টুইটগুলি সহযোগিতাপূর্ণ এবং ন্যায্য হওয়া উচিত।

টুইটার সম্পর্কে প্রশ্ন

প্রশ্ন: টুইটারে কিভাবে একটি টুইট করতে পারি?

উত্তর: টুইট করতে হলে আপনার টুইটার অ্যাকাউন্টে লগ ইন করুন এবং মেনু বারে টুইট বাটনে ক্লিক করুন। তারপরে আপনি টুইট করতে পারবেন একটি টেক্সট বক্সে আপনার মতামত লিখতে পারেন। তারপর আপনি টুইটে হ্যাশট্যাগ যুক্ত করতে পারেন, আরো সংক্ষিপ্ত মতামত দেওয়ার জন্য ছবি বা ভিডিও সংযুক্ত করতে পারেন। শেষমেষ আপনি আপনার টুইট পোস্ট করতে পারেন।

প্রশ্ন: টুইটারে হ্যাশট্যাগ কি?

উত্তর: টুইটারে হ্যাশট্যাগ হল একটি টেগ যা টুইটে ব্যবহার করা হয় এবং সেই বিষয়ে আরও তথ্য প্রদান করতে সাহায্য করে। হ্যাশট্যাগগুলি # চিহ্ন দিয়ে শুরু হয় এবং পরে কিছু শব্দ বা বাক্য থাকে। উদাহরণস্বরূপ #টেকনোলজি হল একটি হ্যাশট্যাগ যা টেকনোলজি সম্পর্কিত টুইটগুলির সমাহার প্রদান করে।

প্রশ্ন: কিভাবে টুইট রিটুইট করতে পারি?

উত্তর: টুইট রিটুইট করতে হলে আপনি উক্ত টুইটের নীচের অংশে রিটুইট করার জন্য “রিটুইট” বাটনে ক্লিক করুন। এটি সাধারণত টুইটের নীচে পাওয়া যায়। রিটুইট করলে আপনার প্রোফাইলে সেই টুইটটি দেখা যাবে এবং আপনার অনুসরণকারীদের নিউজফিডে প্রদর্শিত হবে। এটি অন্যদের টুইটগুলি পুনরায় শেয়ার করে এবং সামাজিক যোগাযোগ বিস্তারিত করে।

প্রশ্ন: কিভাবে আমি টুইটারে কাউকে মেনশন করতে পারি?

উত্তর: টুইটারে কাউকে মেনশন করতে হলে আপনার টুইটের টেক্সট বক্সে @ চিহ্ন এবং তারপরে সেই ব্যবহারকারীর নাম লিখুন। এটি উক্ত ব্যবহারকারীকে মেনশন করবে এবং তাকে সামাজিক যোগাযোগ স্থাপন করার সুযোগ দিবে। মেনশন করলে উক্ত ব্যবহারকারীকে নোটিফিকেশন পাঠানো হবে এবং সে আপনার মেনশন সংক্রান্ত টুইটটি দেখতে পারবেন।

প্রশ্ন: আমি কি আনলক অ্যাকাউন্ট খুলতে পারি টুইটারে আনলক অ্যাকাউন্ট খুলতে?

হ্যাঁ, আপনি টুইটারে খুলতে পারেন একটি নির্দিষ্ট লগইন তথ্য দিয়ে একটি অ্যাকাউন্ট তৈরি করতে পারেন। আপনাকে আপনার পূর্বের নাম, ইমেল ঠিকানা এবং একটি ব্যবহারকারী নাম প্রদান করতে হবে। এছাড়াও, আপনি একটি প্রোফাইল ছবি আপলোড করতে পারেন যা আপনার পরিচয়পত্র হিসাবে ব্যবহার হবে।

এছাড়াও, আপনি টুইটার ব্যবহার করবেন, কারণ–

  • এখানে অতি অল্প সময়েই বন্ধু ও বিখ্যাতজনদের অবস্থা জানা যায়। ফলে, বেশি সময় নষ্ট হয় না।
  • টুইট ও রিটুইটের মাধ্যমে খুব সহজেই নিজের ব্লগ বা ওয়েবসাইটের লিংক ছড়িয়ে দেয়া যায়।
  • সহজেই বিভিন্ন বিষয়ের উপর অভিজ্ঞ ব্যক্তিবর্গের সহচর্য লাভ করা যায়।
  • পৃথিবীর বিভিন্ন স্থানে থাকা মানুষদের সাথে সহজেই বন্ধুত্ব স্থাপন করার মাধ্যমে মনোজগতের পরিধী বাড়ানো যায়।
  • জনপ্রিয়তা অর্জন করা যায়।

এগুলো বাদেও টুইটার ব্যবহার করার আরো অনেক সুবিধা রয়েছে। নিজের প্রয়োজন অনুযায়ী আপনি টুইটারকে বিভিন্নভাবে ব্যবহার করতে পারবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো পড়ুন







Theme Created By ThemesDealer.Com
x
x