রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০১:১১ অপরাহ্ন
Logo
নোটিশ :
Wellcome to our website...

ডিলিট করা ফাইল কোথায় যায়, কী হয়?

মোঃ নাছির উদ্দিন / ৩১৩ বার
আপডেটের সময় বুধবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৩

ডিলিট করা ফাইল কোথায় যায়, কী হয়?

আসুন জানি প্রযুক্তিকে। জানি আমাদের অস্তিত্ব ও ভাবিষ্যৎকে। ডিলিট করা ফাইল কোথায় যায় এই টপিক নিয়ে আলোচনা হবে আজ। তবে সংক্ষেপে, পরের কথা শুনে।

কে ব্যবহার করি না মোবাইল ফোন বর্তমানে। আর কী না করা যায় এই মোবাইল ফোন দিয়ে! তাই মেমেরি কথাটাও আজ একেবারেই পরিচিত।

প্রতিনিয়ত আমরা বিভিন্ন ডাটা সংরক্ষণ করে রাখি এই মেমরিতে । যেমন আমার ছবি, আমার বাপ-দাদার ছবি, পাড়া-পড়শির সবই। আরও কত কী ।

আমরা এও জানি আমাদের মেমরির সীমাবদ্ধতা আছে। তাই ডিলিটও করি কিছু। নিজেও করি আবার কেমনে জানি ডিলিটও হয় অনেক।

মাথায় একটি প্রশ্ন জাগে এগুলো যায় কোথায়? শেষ হয়ে যায় সম্পূর্ণ? 

এর আগে আরেকটু বলি, আমরা কী করি! আমরা মেমরিটাকে আবার ভাগ করি যে, এতটুকুতে রাখবো টুকটুকির তথ্য, এতটুকুতে রাখবো ফুটফুটির তথ্য, আর এইটুকুতে রাখবো দরকারীটা! মানে মেমরিকে পার্টিশন করি। মেমরির নিজেরও কিন্তু একটি গোপন পার্টিশন থাকে যা আমরা দেখি না, আমাদের চর্ম চক্ষুতে।

আমরা যে তথ্য উপাত্তই রাখি না কেন সেগুলো মূলত শূণ্য ও এক এর খেলা । আমরা যে তথ্য রাখি তা যেমন শূণ্য ও এক ভিত্তিক কোড এর মাধ্যে সংরক্ষিত থাকে তেমনি ডিলিট হলেও চলে যায় বিশেষ কামরায় Recycle Bin বা Trash ফোল্ডারে। এখান থেকে অবশ্য restore করা যায় । Recycle Bin বা Trash থেকেও যদি ডিলিট করি বা হয়ে যায়, তাহলে কোথায় যায়? এটাই প্রশ্ন।

না,একেবাই হারিয়ে যায় না।  শূণ্য ও এক ভিত্তিক কোড এর মাধ্যে  যায় ঐ খাস (গোপন) কামরা যা আমরা দেখি না।  বোঝে করা জানেন? কিছু শক্তিশালী সফটওয়্যার । তাইতো আমরা কান্নার পর মাঝে মাঝে হাসতে পারি।

এই গোপন কামরাও কিন্তু সীমাবদ্ধতা আছে। তখন হয় কী – রেকর্ডগুলো প্রতিস্থাপিত হয় মাত্র। তবে, এই ফাইলকে পুরোপুরি ডিলিটও করতে পারি বিশেষ ডেটা ওয়াইপার সফটওয়্যার দিয়ে।

তারপর কী সব শেষ? সাধারণের জানামতে শেষ। অধারণের জন্য কথা থাকে । তাই সাবধান। প্রযুক্তির জগতে ব্যাক্তিগত তথ্য গোপন রাখা কঠিন!


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো পড়ুন







Theme Created By ThemesDealer.Com
x
x