বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০১:০৭ অপরাহ্ন
Logo
নোটিশ :
Wellcome to our website...

ট্র্যাফিক বৃদ্ধি না করেও কীভাবে অ্যাডসেন্স ইনকাম বাড়ানো যায়।

মোঃ নাছির উদ্দিন / ৫২৯ বার
আপডেটের সময় রবিবার, ২৯ মে, ২০২২
ট্র্যাফিক বৃদ্ধি না করেও কীভাবে অ্যাডসেন্স ইনকাম বাড়ানো যায়।

বর্তমান সময়ে গুগল অ্যাডসেন্সের সঙ্গে কম বেশি সবাই পরিচিত। মূলত অনলাইনে আয় করার সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হচ্ছে এই গুগল অ্যাডসেন্স।

অ্যাডসেন্সের নিয়মকানুন এবং গাইডলাইন সঠিকভাবে অনুসরণ করলে সহজেই অ্যাডসেন্স অ্যাপ্রুভড করে সঠিকভাবে বিজ্ঞাপন শো করিয়ে টাকা উপার্জন করা সম্ভব। দীর্ঘ প্রচেষ্টার পর গুগল অ্যাডসেন্স অনুমোদন করতে সক্ষম হলেও আয় বৃদ্ধি করতে পারে না অনেকেই। গুগল অ্যাডসেন্স আয় বৃদ্ধি না হওয়ার প্রধান কারণ হচ্ছে এর সঠিক ব্যবহার করতে না পারা। আজকের ব্লগে গুগল অ্যাডসেন্স কী? কীভাবে গুগল অ্যাডসেন্স থেকে আয় বৃদ্ধি করা যায়।

গুগল অ্যাডসেন্স

গুগল অ্যাডসেন্স হচ্ছে গুগল পরিচালিত একটি ওয়েব অ্যাপ্লিকেশন। এটি মূলত একটি লাভ-অংশীদারি প্রকল্প যার মাধ্যমে গুগল ও তার ব্যবহারকারী তাদের ওয়েবসাইটে বিজ্ঞাপন প্রচার করে অর্থ উপার্জন করতে পারেন।

একটি ওয়েবসাইট বা ব্লগের মালিক কিছু শর্তসাপেক্ষে তার সাইটে গুগল নির্ধারিত বিজ্ঞাপন দেখানোর বা স্থাপনের মাধ্যমে অর্থ উপার্জন করতে পারেন।

আর গুগল অ্যাডসেন্স বর্তমান সময়ের অত্যন্ত কার্যকরী ও বিশ্বের বৃহত্তম অনলাইন অ্যাডভার্টাইজিং নেটওয়ার্ক যার মাধ্যমে বিশ্বের বড়-বড় ব্লগার ও ওয়েব মাস্টাররা তাদের ব্লগ/ওয়েবসাইট মনিটাইজ করে টাকা আয় করে থাকেন। গুগল তাদের বার্ষিক আয়ের বড় একটি অংশ গুগল অ্যাডসেন্স থেকে করে থাকে।

কীভাবে গুগল অ্যাডসেন্স কাজ করে

প্রথমে আপনাকে গুগল অ্যাডসেন্সের পাবলিশার হতে হবে এবং আপনার ব্লগ/ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেলে অ্যাডসেন্সের বিজ্ঞাপন প্রচার করতে হবে।

কেউ যদি সেই বিজ্ঞাপন দেখে ক্লিক করে তাহলে আপনে প্রতি ক্লিকের জন্য নির্দিষ্ট পরিমাণ টাকা পাবেন। এ ছাড়া শুধু মাত্র আপনার ব্লগ/সাইটের বিজ্ঞাপন দেখানোর জন্যও আপনি অল্পকিছু পরিমাণ টাকা পাবেন।

আর এই বিজ্ঞাপনগুলো গুগল তাদের আরেকটি প্রোগ্রাম গুগল অ্যাডওয়ার্ডসের মাধ্যমে বিজ্ঞাপনদাতাদের কাছ থেকে সংগ্রহ করে থাকে।

অ্যাডসেন্স ইনকাম বৃদ্ধির ২ টি উপায়

এখানে আমি আপনাকে ২ টি গুরুত্বপূর্ণ উপায় প্রকাশ করতে যাচ্ছি যাতে অনেক ব্লগার তাদের অ্যাডসেন্স উপার্জন বাড়ানোর জন্য উপায় বলে দেব।  এটি খুব সহজ এবং এটি সেট আপ করতে ৩০ মিনিটের কম ও বেশি সময় লাগে না।
তাহলে এই কী কী উপায়ে আপনার সাইটে ১% ট্র্যাফিক বৃদ্ধি না করে আপনার “অ্যাডসেন্স ইনকাম” ৪০০% এ বৃদ্ধি  করতে পারবেন?

প্রথম পদ্ধতিটি হ’ল আপনার অ্যাডসেন্স বিজ্ঞাপনের সিটি আর (CTR)বাড়ানো এবং অন্য পদ্ধতিটি সিপিসি(CPC)  বৃদ্ধি করা।

শুধু এখানে একটি উদাহরণ দিতাছি। আমি ২-৫ টি পোস্ট সহ একটি মিনি ওয়ার্ডপ্রেস সাইট তৈরি করেছি এবং কিছু বেসিক এসইও(SEO) করার পরে, আমি আমার সাইটে প্রতিদিন কিছু ট্র্যাফিক যেমন ২০০ পেজ-ভিউ পেতে শুরু করেছি এবং এই সাইটটি আমাকে ৩% সিটিআর এবং ২০ সেন্টের গড় সিপিসি দিচ্ছে  ।
সুতরাং আমার দৈনিক / মাসিক উপার্জন ২০০ x (৩/১০০) x $ ০.২০ = $ ১.২ প্রতি দিন বা $ ১.২ x ৩০০ = $ ৩৬ মাসিক হবে।
তারপরে কিছু পরিবর্তন এবং কিছু সেটিংস প্রয়োগের পরে যা কেবল 30 মিনিট সময় লাগে, আমি ক্লিকের জন্য 6% সিটিআর(CTR) এবং 20 সেন্টেরও বেশি সিপিসি(CPC)পেয়েছিলাম তবে আমার ট্র্যাফিক একই ছিল।
তারপরে আমার দৈনিক / মাসিক উপার্জন 200 x (6/100) x $ 0.20 = $ 2.4 বা $ 2.4 x 30 = $ 72 মাসে বেড়েছে।
এই সাইট থেকে আমার আগের মাসিক উপার্জন প্রতি মাসে প্রায় ১৮ ডলার তবে পরিবর্তন করার পর আমার [অ্যাডসেন্স ইনকাম] $18থেকে  $72 ডলার প্রতি মাসে অর্থ্যা 4 গুন বৃদ্ধি পায়।
তাহলে আপনি কীভাবে আপনার সিটিআর(CTR) এবং সিপিসি(CPC) বৃদ্ধি করবেন।
(CTR)সিটিআর বাড়ানোর উপায়।
এটি আপনার ওয়েবসাইটের সিটিআর (ক্লিকের মাধ্যমে)বাড়ানো খুব সহজ।  আপনার সমস্ত সাইটের অ্যাডসেন্স সিটিআর বাড়ানোর সেরা কয়েকটি উপায় এখানে বলা হল:
  • ফাস্ট লোডিং  থিম ব্যবহার করুন।
  • আপনার পোস্ট এর সাথে  আপনার বিজ্ঞাপন মিশ্রিত করা।
  • ব্যানার বিজ্ঞাপন ব্যাবহার পরিহার করুন।
  •  হেডারে  উচ্চ সিটিআর বিজ্ঞাপন (336 × 280, 728 × 90) স্থাপন করুন।
(CPC)সিপিসি বাড়ানোর উপায়
আপনার অ্যাডসেন্স ইনকাম  বাড়ানোর আরেকটি উপায় হ’ল আপনি নিজের বিজ্ঞাপনগুলির জন্য (CPC) সিপিসি (প্রতি ক্লিকের ব্যয়) বাড়িয়ে তোলেন।
আপনি যদি নিজের ওয়েবসাইটটি গবেষণা করেন তবে আপনি আপনার ওয়েবসাইটটিতে অনেক কম রেটের বিজ্ঞাপন পাবেন যা আপনার নিম্ন সিপিসির প্রদান করে। এমন অনেক বিজ্ঞাপন থাকবে যা আপনি দেখতে পাবেন যা কেবলমাত্র প্রতিটি ক্লিকের জন্য ৫ সেন্ট বা তার চেয়ে কম প্রদান করে। আপনি এই বিজ্ঞাপনগুলি সনাক্ত করতে পারেন এবং আপনার অ্যাডসেন্স অ্যাকাউন্টে এগুলি ব্লক করতে পারেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

আরো পড়ুন







Theme Created By ThemesDealer.Com
x
x