সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০২:১২ অপরাহ্ন
Logo
নোটিশ :
Wellcome to our website...

নতুন সেলার দের কিছু ভালো অভ্যসে

মোঃ নাছির উদ্দিন / ৪৪৯ বার
আপডেটের সময় শনিবার, ২৩ এপ্রিল, ২০২২

ফাইভার অথবা আপওয়ার্ক, যেখানেই আপনি শুরু করেন না কেন, নতুন হিসেবে অবশ্যই এইটা আপনার জন্য চ্যালেঞ্জিং হবে। আসবেন, দেখবেন আর জয় করবেন দুনিয়া এমন না ভাই। আসবেন, ভুল করবেন, শিখবেন, আবার ভুল করবেন আবার শিখবেন তারপর জয়। আমরা যারা আজ টপ-রেটেড তারা কিন্ত একসময় আপনাদের মতই ছিলাম, না জানতাম মার্কেটপ্লেস না জানতাম ফটর ফটর ইংরেজি , সময়ের সাথে সাথে, নিজের প্রয়োজনে , মার্কেটপ্লেস এবং ফ্রিলান্সিং এর সাথে সম্পর্কিত সবকিছু এখন প্রাইমারী স্কুলের বই এর মত হয়ে গেছে। ভয় পাবেন না একদিন আপনাদের ও এমন সহজ মনে হবে।
এই ঝার্নি কঠিন অনেক কঠিন এখানে ১/২/৩ মাসে সফলতা পাবেন না , যারা পেয়েছে তারা মহাভাগ্যবান সবাই তারার মতো হয় না । আপনি যদি ৬-৮ মাসের মতো ধর্য্য না রাখতে পারেন তাহলে আইসেন না ভাই, একরাশ হতাশা আর একরাশ ব্যর্থতা নিয়েই ফিরবেন। আপনি এই সেক্টর টাকে যত সহজ ভাবেন ততো সহজ না , যারা আজকে ফাইভারে লেভেল টু তে ও আছে তারাও বলতে পারবেনা যে তারা সেইফ জুনে আছে। আইডি খেকো ফাইভার যেকোন দিন আইডি নিজের পেটে ভরে ফেলতে পারে। আর আমরা যারা ৪-৫ বছর ধরে ফাইভারে আছি তাদের ১-২ টা আইডী তো অবশ্যই ফাইভারের পেটে গেছে।
এবার আসি কি করবেন আপনি যদি নতুন সেলার হনঃ
১। এইটা কখনো ম্যাটার করেনা আপনি কি শিখে আসলেন, এইটা ম্যাটার করে আপনি যা শিখলেন তারা কতোটা পারফেক্ট ভাবে শিখলেন। যারা ডাটা এন্ট্রি নিয়েও কাজ করে তাদের গিগ এ যেমন অর্ডার আছে যারা এপ ডেভেলপমেন্ট করে তাদের জন্য ও অর্ডার আছে । যা শিখলেন আর যার কাছ থেকে শিখলেন তাকে বলেন আপনাকে মার্কেটপ্লেস টাকে যেন ভালো করে চিনিয়ে দেয়, এমন না যে বলে দিলো একাউন্ট খুলে ফেলেন , কিভাবে খুলবেন, কিভাবে ম্যাইন্টেন করবেন তা ও শিখে আসেন। মার্কেটপ্লেস এর অজ্ঞতা নিয়ে মার্কেটপ্লেস এ আসবেন না।
২। নিজের পোর্টফলিও , ওয়ার্কসেম্পল গুলো সাজিয়ে রাখুন যেন বায়ার চাওয়ামাত্র দেখাতে পারেন। ৯০% বায়ার আপনার কাছ থেকে ওয়ার্ক সেম্পল অথবা পোর্টফলিও চাইবে ( সেক্টর ভেদে ভিন্ন হতে পারে)। একজন নতুন সেলার এর ওয়ার্ক সেম্পল অথবা পোর্টফলিও রেডি করা অনেক প্রয়োজনীয় , আপনার ট্রেইনিং চলাকালীন সময়ে আপনার ট্রেইনার কে বলে তার সাহায্য নিয়ে রেডি করে রাখেন।
৩। প্রতিদিন শিখুন, আপনি যদি প্রতিদিন নিজেকে আপডেট না রাখতে পারেন তাহলে বাকি সবার থেকে পিছিয়ে পড়বেন।
৪। ক্লাইন্ট কমিউনিকেশন টা আয়ত্ত্ব করুন।
৫। ফাইভারে শুধু নয় ছোট ছোট মার্কেটপ্লেস গুলোতে ও ট্রাই করুন .
৬। নিজেকে প্রশ্ন করুন কি ভুল হচ্ছে , ওই ভুল গুলো শুধরে নিন।
৭। To Do List রাখুন , যা আমাকে এতদুর নিয়ে এসেছে , আজ কি করবেন এবং কাল কি কাজ আছে খাতাতে লিখে রাখুন , শেষ করার পর মার্ক এস ডান লিখুন।
৮। নিজের স্বাস্থের দিকে খেয়াল রাখুন , যতটুকু ফোর্স দেওয়া দরকার ততোটুকুই দেন।
সবচেয়ে গুরুত্বপুর্নঃ
নামাজ পড়ুন, নামাজ আপনাকে বিনয়ী এবং ডিসিপ্লিন করে তুলবে, কাজ গুলোকে নামাজের আগে এবং পড়ে সাজান। কঠিন বা ইম্পর্টেন্ট কাজ গুলো নামাজের পর পর শুরু করুন দেখবেন নিজেকে আরো বেশি প্রানবন্ত ও ট্যালেন্টেড মনে হবে তার কারন আপনি আপনার রবের কাছে হাজিরা দিয়ে আসবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

আরো পড়ুন







Theme Created By ThemesDealer.Com
x
x