শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০৬:৫৫ অপরাহ্ন
Logo
নোটিশ :
Wellcome to our website...

Google AdMob কি?: গুগল এডমোব থেকে আয় করার নিয়ম | পুরো গাইডলাইন বাংলাতে

মোঃ নাছির উদ্দিন / ২৩৫ বার
আপডেটের সময় শনিবার, ৬ নভেম্বর, ২০২১

গুগল এডমোব কি? কিভাবে গুগল এডমোব থেকে টাকা ইনকাম করা যায়?  গুগল এডমোব এর নিয়ম নীতি নিয়ে আলোচনা করব।কারণ নিয়ম-নীতি ভঙ্গ করে কাজ করলে আপনারা গুগল এডমোব থেকে টাকা ইনকাম করতে পারবেন না।

প্রিয় বন্ধুরা এডমোব থেকে সাধারণত এপ্লিকেশন তৈরী করে টাকা ইনকাম করতে হয়। এখন এই এপ্লিকেশন যদি গুগল এডমোব এর নিয়ম নীতির বাহিরে থাকে তাহলে, হয়তো গুগল এডমোব আপনাকে ইনকাম করতে দিবেনা। আপনারা যারা অ্যাপ্লিকেশন পাবলিশ করে গুগল এডমোব থেকে টাকা ইনকাম করতে চান, তাদের জন্য গুগল এডমোব এর নিয়ম-নীতি জানা খুবই জরুরী। তো চলো এখন আমরা গুগল এডমোব এর গাইড সম্পর্কে আলোচনা করি।

গুগল এডমোব (AdMob) কি?
এডমোব হলো গুগল থেকে ইনকাম করার উপযুক্ত একটি মাধ্যম। আমরা সবাই জানি, বর্তমানে গুগল সবচেয়ে জনপ্রিয় একটি সার্চ ইন্জিন। এর পাশাপাশি গুগল হলো পৃথিবীর বৃহৎ একটি বিজ্ঞাপন নেটওয়ার্ক।

যখন আপনি আপনার তৈরি করা কোনো এপস (Apps) এর মাধ্যমে গুগলের সেই বিজ্ঞাপন গুলোকে প্রচার করবেন ৷ তখন গুগল থেকে আপনাকে একটি ভার্চুয়াল একাউন্ট দেয়া হবে ৷

যেখানে আপনি আপনার তৈরি করা এপস থেকে গুগলের সেই বিজ্ঞাপন গুলো দেখানোর পর  কি পরিমান ইনকাম হচ্ছে ৷ গুগল আপনার কাজের উপর ভিওি করে কি পরিমান রেভিনিউ শেয়ার করছে ইত্যাদি বিষয়গুলো দেখতে পারবেন। আর এই ভার্চুয়াল একাউন্টকে বলা হয় গুগল এডমোব।

কিন্তু এখানে আপনার মনে একটি প্রশ্ন থাকতে পারে। যে গুগল এডমোব তো বুঝলাম। কিন্তু গুগল এডসেন্সকে কেন আলাদা বলা হলো। তাই চলুন,এবার সে বিষয়ে একটু জেনে নেয়া যাক।

গুগল এডমোব এবং এডসেন্সের মধ্যে পার্থক্য কি? 
গুগল এডমোব (AdMob) এবং এডসেন্স এই দুটোই গুগলের নিজস্ব প্রেডাক্ট। আর এটাও সত্যে যে গুগলেে বিজ্ঞাপন প্রচার করে। গুগল তাদেরকে এডসেন্স এবং এডমোবের মাধ্যমে টাকা দিয়ে থাকে। কিন্তুু এরপরও এই এডমোব ও এডসেন্সকে ভিন্ন বলা হয় কেন?  এডমোব এবং এডসেন্স ভিন্ন নয় বরং, এই দুটি মাধ্যম থেকে ইনকাম করার পদ্ধতিটা ভিন্ন। বিষয়টা একটু খুলে বলি।

এডসেন্স (AdSense) 
যখন আপনি একটি ব্লগ/ওয়েবসাইট বা ইউটিউব থেকে গুগলের পাবলিশার হিসেবে কাজ করবেন ৷ তখন গুগল থেকে আপনাকে একটি ভার্চুয়াল একাউন্ট দেয়া হবে।

যেখানে আপনি কত টাকা ইনকাম করছেন, গুগল আপনাকে কিরকম রেভিনিউ শেয়ার করছে ইত্যাদি বিষয় গুলো দেখতে পারবেন।

এডমোব  (AdMob)
কিন্তু অপরদিকে যদি আপনি Android Apps থেকে গুগলের পাবলিশার হিসেবে কাজ করবেন। তখন গুগল থেকে আপনাকে একটি ভার্চুয়াল এডমোব (AdMob) একাউন্ট দেয়া হবে।

যেখানে আপনি আপনার তৈরি করা Apps থেকে কত টাকা ইনকাম করছেন। গুগল আপনাকে কত পার্সেন্ট রেভিনিউ শেয়ার করছে ইত্যাদি বিষয়াদি গুলো দেখতে পারবেন।

অর্থ্যাৎ, এডসেন্স এবং এডমোবের মধ্যে মূল পার্থক্য হলো। এডসেন্স নিয়ে কাজ করতে হলে, অবশ্যই আপনার একটি ব্লগ/ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেল থাকতে হবে। আর এডমোব (AdMob) নিয়ে কাজ হলে, অবশ্যই আপনার নিজের একটি বা একের অধিক Apps থাকতে হবে।আশা করি এই দুটোর মধ্যে যে পার্থক্য রয়েছে, তা এতক্ষণে বুঝে গেছেন।

গুগল এডমোব এর নিয়ম নীতি?
আপনি যদি গুগল এডমোব থেকে ইনকাম করতে চান, তাহলে তো অবশ্যই অবশ্যই আপনাকে গুগল এডমোব এর নিয়ম নীতি মানতেই হবে। গুগল এডমোব এর নিয়ম নীতি অমান্য করলে আপনারা কখনোই গুগল এডমোব থেকে ইনকাম করতে পারবেন না। গুগল এডমোব এর যে নিয়ম-নীতিগুলো নিয়ে আলোচনা করব তা নিচে দেওয়া হল।

**Malicious or unwanted software
**Child sexual abuse imagery
**Copyrighted content
**Trademarks
**illiegal requirement

উপরোক্ত নিয়মগুলো আপনার মাথায় একবার নলেজ আসলেই বুঝতে পারবেন যে, গুগল এডমোব থেকে ইনকাম করার আসল পরিশ্রম। তো বন্ধুরা আপনারা যদি উপরোক্ত পয়েন্ট গুলো মেনে গুগল এডমোব নেটওয়ার্কে কাজ করেন তাহলে,আশা করা যায় আপনারাও গুগল এডমোব থেকে টাকা ইনকাম করতে পারবেন। তো চলুন এখন এর পয়েন্ট গুলো নিয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক।

আরেকটি কথা, যেহেতু গুগল এডমোব থেকে অ্যাপ্লিকেশন তৈরি করার মাধ্যমে টাকা ইনকাম করতে হয় । সেহেতু আপনার অ্যাপ্লিকেশনটির ব্যবহার? অ্যাপ্লিকেশন কি কি থাকবে? কিভাবে এপ্লিকেশন তৈরি করবেন?এই বিষয়বস্তুগুলো অর্থাৎ অ্যাপ্লিকেশন এর ভিতর অংশগুলো আর ইনকামের আসল কারণ হবে। তো চলুন এবার আমরা সরাসরি মূল বিষয় নিয়ে আলোচনা শুরু করি‌।

Malicious or unwanted software
বন্ধুরা,যদি আপনি হ্যাকিং জাতীয় কোনো অ্যাপ্লিকেশন তৈরি করেন তাহলে, গুগলের কাছে সেইসব এপস পলিসি ভায়োলেন্স এর আওতায় পড়বেই। এবং এমন কোনো অ্যাপ্লিকেশনকে গুগল কখনোই অ্যালাউ করবে না। আর যদি এলাও করে ও তবুও আপনি আপনার অ্যাপ্লিকেশনের জন্য মনিটাইজেশন অন করতে পারবেন না।

আর মনিটাইজেশন অন না করতে পারলে আপনার ইনকাম আসবে না। তাই অবশ্যই, আপনি যদি হ্যাকিং জাতীয় কোন এপ্লিকেশন তৈরী করেন তাহলে, কখনোই গুগল আপনাকে মনিটাইজেশন দিবে না। তাই আপনাকে এই ধরনের হ্যাকিং সংক্রান্ত অ্যাপ্লিকেশন তৈরি করা থেকে বিরত থাকতে হবে।

Child sexual abuse imagery
এটি পয়েন্টটি সবচেয়ে ইমপোর্টেন্ট পয়েন্ট। বন্ধুরা সেক্স বৈধতা পেলেও, Child Sex (শিশু যৌন) কিন্তুু ভয়াবহ মাএার ক্রাইম,,, যেটা আমরা প্রায় সকলেই জানি। শুধু জানলেই হবে না এই পয়েন্টেও আপনাকে মানতে হবে। এবং এই সম্পর্কিত কোনো বিষয় যদি আপনার অ্যাপ্লিকেশনএ থাকে তাহলে, গুগল আপনার অ্যাপ্লিকেশন কে মনিটাইজ করবে না।

আর যদি গুগোল আপনার অ্যাপ্লিকেশনকে মনিটাইজ না করে তাহলে তো ইনকাম দূরের কথা। তাই অবশ্যই অ্যাপ্লিকেশন তৈরি করার পূর্বে এদিকেও আপনাকে খেয়াল রাখতে হবে।আবারো বলছি গুগল আপনাকে আপনার অ্যাপ্লিকেশনের মনিটাইজেশন করবে, এবং আপনার অ্যাপ্লিকেশন এ এড শো করানো হবে। এবং তখনি আপনার ইনকাম আসবে। তাই আশা করি এই ধরনের অ্যাপ্লিকেশন তৈরি করা থেকে বিরত থাকবেন।

Copyrighted content
গুগোল থেকে টাকা ইনকাম করার জন্য, শুরুতেই গুগোল এর আন্ডারে দুইটি শব্দ আসে,তা হলো Copyrighted content (কপিরাইট কন্টেন্ট) বন্ধুরা, সত্যি বলতে গুগল কখনই কোনো কপরিটাইটেড কন্টেন্ট কে সাপোর্ট করে নাই । এমনকি বর্তমানেও করে না। তাই আপনার অ্যাপ্লিকেশনে যদি কোনো ধরনের কপিরাইট কনটেন্ট থাকে তাহলে,

গুগল কখনই আপনার অ্যাপ্লিকেশন কে মনিটাইজ করবে না। আর যদি আপনার অ্যাপ্লিকেশনকে মনিটাইজ না করে তাহলে, এই অ্যাপ্লিকেশন থেকে আপনি ইনকাম করতে পারবেন না। তাই আপনি যদি গুগল থেকে ইনকাম করতে চান তাহলে, অবশ্যই কঁপিরাইটেড কনটেন্ট পলিসি মানতেই হবে। তা না হলে আপনারা গুগল এডমোব থেকে টাকা ইনকাম করতে পারবেন না।

Trademarks
গুগল এডমোব থেকে টাকা ইনকাম করার সবচেয়ে বড় ইস্যুর নাম হলো, ট্রেডমার্কস। যদি আপনার ট্রেডমার্কস সম্পর্কে কোনো ধারনা না থাকে তাহলে, এ বিষয়ে আপনার নলেজ থাকতে হবে। ট্রেডমার্কস সম্পর্কে আমিও খুব একটা বেশী জানিনা তাই,,,, শুধু এইটুকুই বলবো, অন্যের রেজিষ্ট্রি করা কোনো ফাইল বা কন্টেন্ট নিজের প্রজেক্ট বা কাজে ব্যবহার করা সম্পূর্ন বে-আইনি।

আর এই বেআইনি কাজ করলে গুগল আপনাকে কখনোই ইনকাম দিবে না। তাই আপনি যদি গুগোল অ্যাপস থেকে ইনকাম করতে চান তাহলে, ট্রেডমার্কস পলিসি আপনাকে মেনে এপ্লিকেশন তৈরী করে কাজ করতে হবে। তাহলে আপনার অ্যাপ্লিকেশন মনিটাইজ একসেপ্ট হবে এবং আপনি ইনকাম করতে পারবেন গুগোল এডমোব থেকে।

illiegal requirement
গুগোল অনলাইনে সবচেয়ে জনপ্রিয় একটি নেটওয়ার্ক। এমনকি গুগল কখনই কোনো ইলিগ্যাল বিষয়কে সাপোর্ট করেনা। গুগল থেকে আর আপনি যদি ইনকাম করতে চান তাহলে, এখানে আপনাকে লিগ্যাল ভাবে কাজ করতে হবে। ইলিগ্যাল ভাবে কাজ করলে গুগল আপনাকে অ্যালাউ করবে না। আর আপনাকে যদি গুগল অ্যালাউ না করে তাহলে, কিভাবে আপনি গুগল থেকে ইনকাম এর কথা চিন্তা করেন। তাই এপলিসি ও আপনাকে মেনে কাজ করতে হবে।

যে বন্ধুরা, উপরোক্ত পলিসি গুগোল এডমোব থেকে টাকা ইনকাম করার জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাই আপনারা যারা গুগল এডমোব থেকে টাকা ইনকাম করতে চান,,, তারা অবশ্যই উপরোক্ত পলিসি সঠিক নিয়ম জেনে কাজ করবেন। আশা করি তাহলেই আপনারা গুগল এডমোব থেকে মনিটাইজ পেয়ে যাবেন। এবং গুগল এডমোব মনিটাইজ অন করে সহজে গুগল থেকে ইনকাম করতে পারবেন।

কিভাবে এডমোব (AdMob) একাউন্ট তৈরি করবেন?
সত্যি বলতে এডমোব একাউন্ট তৈরি করা খুব সহজ। শুধু আপনার একটি ভ্যালিড Gmail id থাকলেই যথেষ্ট। শুধুমাএ একটি জিমেইল দিয়ে কিভাবে এডমোব একাউন্ট তৈরি করবেন। এবার তা স্টেপ বাই স্টেপ আলোচনা করবো।

সর্বপ্রথম আপনাকে যেতে হবে www.admob.com এই ওয়েবসাইটে। এটি হলো গুগল এডমোবের অফিশিয়াল ওয়েবসাইট।
এরপর আপনাকে Sign Up বাটনে ক্লিক করতে হবে। এবং আপনার জিমেইল দিয়ে Start Now এ ক্লিক করতে হবে।
আপনার Country & Time Zone সেট করে নিতে হবে। এবং নিচে সুইপ করলে দেখতে পারবেন,এডমোবের কিছু Terms & Conditions দেয়া আছে। আপনি সেগুলোকে ভালোভাবে পড়ে তারপর পাশে থাকা বক্সটিতে টিক মার্ক দিয়ে Next এ চলে যাবেন।
এবার আপনি বিভিন্ন Verification এর অপশন দেখতে পারবেন। আপনাকে সেগুলো সিলেক্ট করতে হবে।
এরপর আপনার মোবাইল নম্বর চাইবে। এখন আপনি আপনার Country Code দিয়ে আপনার নম্বরটি বসিয়ে দিবেন। এবং আপনার নম্বরটি ভেরিফাই করে নিবেন।
ভেরিফাই করার পর আপনার এডমোব একাউন্ট তৈরি করা সম্পন্ন হবে। এরপর আপনি সরাসরি আপনার AdMob Dashboard এ চলে যাবেন।
ধরে নিলাম আপনি সঠিকভাবে এডমোব একাউন্ট তৈরি করতে পেরেছেন। এবার আপনাকে জানতে হবে, কিভাবে এডমোব থেকে দ্বিগুণ পরিমান ইনকাম করবেন।

শেষকথাঃ
এডমোব (AdMob) হলো ইনকাম করার উপযুক্ত একটি মাধ্যম। যদি আপনি সঠিকভাবে এই মাধ্যমটিকে ব্যবহার করতে পারেন। তাহলে আপনিও ছোট ছোট ইনকাম থেকে শুরু করে একদিন অনেক টাকার মালিক হতে পারবেন।

শুধু একটা কথা মনে রাখবেন, আপনি সৎ উপায়ে সঠিকভাবে যেখানেই পরিশ্রম করুন না কেন। আপনার সফলতা একদিন আসবেই। অনলাইনে ইনকাম করার বিভিন্ন্য উপায় আমাদের বাংলা আইটি ব্লগে আর্টিকেল আছে। আপনি চাইলে সেগুলা পড়ে নিতে পারেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো পড়ুন







Theme Created By ThemesDealer.Com
x
x