বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ১২:২৫ অপরাহ্ন
Logo
নোটিশ :
Wellcome to our website...

ইলেস্টেটর আর ফটোশপের মধ্যে পার্থক্য কি?

মোঃ নাছির উদ্দিন / ৭৫৮ বার
আপডেটের সময় শনিবার, ১৬ অক্টোবর, ২০২১

ফটোশপঃ

অ্যাডোবি ফটোশপ ইমেজ তৈরি বা গ্রাফিক্স, ফটো পরিবর্তন করার জন্য একটি চমৎকার প্রোগ্রাম, এবং অ্যাডোবি সবচেয়ে জনপ্রিয় প্রোগ্রাম। রাস্টার বা বিটম্যাপ গ্রাফিক্স ফটোশপে তৈরিকরা হয় ।

এই গ্রাফিক্স অনেক সময় ছোট অমসৃণ সন্ধান করতে পারে যেহেতু রাস্টার ইমেজ পৃথক পৃথক ও রঙ্গিন স্কোয়ার বা পিক্সেল হিসাবে গঠিত হয়। ফটোশপে সব কিছু কেবল পিক্সেল অনুযায়ী তৈরি করা যায়।

তাই আপনি যদি ছবি কিছু বড় বা ছোট স্কেলিং করেন, তাহলে এটা তার মান খুব দ্রুত হারাতে পারে বা পিক্সেল ফেটে যেতে পারে। ফটোশপ হলো একটি ওয়েব গ্রাফিক্স, ফটো এডিটিং এবং ডিজাইন প্রকল্প যেটিতে ছবির আকার ফিক্সড থাকতে হবে। ছবি এডিটিং এর জন্য ফটোশপ একটি দারুন সফটওয়্যার, কারণ এটিতে অনেক ফিল্টার, স্পেশাল ইফেক্ট এবং অনেক টুলস ব্যবহার করা যায়। ফটোশপ এর আরেকটি বড় সুবিধা হল আপনি আপনার প্রকল্পের সম্পূর্ণ কন্ট্রোল রাখতে পারেন। আপনি আপনার গ্রাফিক পিক্সেল বাই পিক্সেল সম্পাদনা করতে পারেন।

অ্যাডোবি ইলাস্ট্রেটেরঃ

অ্যাডোবি ইলাস্ট্রেটর একটি উন্নত ভেক্টর-ভিত্তিক সফটওয়্যার. এটা গাণিতিক নির্মানের ব্যবহার ভেক্টর গ্রাফিক্স তৈরি করার জন্য। তই ইলাস্ট্রেটরে একটি লাইনের দুটি বিন্দুর দ্বারা সংযুক্ত একটি কম্পিউটার আলগোরিদিম দ্বারা গঠিত হয়, পিক্সেলের পরিবর্তে কেবল লাইন তৈরি হয়। এই কারনে,তই ইলাস্ট্রেটরে লোগো বা কিছু ছাপানো বা বিভিন্ন আকারের প্রদর্শনের তৈরি করার জন্য প্রয়োজন হয় ও প্রায়ই ব্যবহার করা হয়। যদি কোন লোগো বা ইমেজের স্কেল বড় এবং ছোট করা হয় তাহলে একটি ভেক্টর গ্রাফিক তার মান হারাবে না। ইলাস্ট্রেটর আপনাকে ভাল মানের রেজল্যুশেন প্রিন্ট দেবে, ইলাস্ট্রেটর একটি অসুবিধা হল, এটি যে আগে থেকেই নির্মিত ইমেজগুলি পরিবর্তন করার জন্য সহজে ব্যবহার করা যায়। কিন্তু এটিতে সীমিত ফিল্টার এবং ইমেজ এডিটিং টুলস আছে


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

আরো পড়ুন







Theme Created By ThemesDealer.Com
x
x