শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩:৪১ অপরাহ্ন
Logo
নোটিশ :
Wellcome to our website...

Windows 10-এর সঙ্গে Windows 11-এর মূল পার্থক্য কোথায়? আপডেট করার আগে অবশ্যই জানুন

মোঃ নাছির উদ্দিন / ৩৮৫ বার
আপডেটের সময় বুধবার, ২৮ জুলাই, ২০২১

Windows 11 Vs Windows 10 Performance হোক বা হোক সে Gaming অথবা Design – সব দিক থেকে কোনটি সেরা? আপডেট করার আগে সেই তথ্য জেনে নেওয়া খুবই জরুরি। আর সেই তুলনামূলক আলোচনা নিয়ে হাজির হল এই সময় ডিজিটাল। জেনে নিন।

Windows 11 Vs Windows 10: সত্যিই কতটা ভালো?

2015 সালে Windows 10 লঞ্চ করছিল Microsoft। তার পরে আর কোনও বড় আপডেট আসেনি। প্রায় ছয় বছর পরে সামনে এল নতুন Windows। এই ছর বছরে টেক দুনিয়ায় অনেক কিছুই বদলে গিয়েছে। মানুষ অনেক বেশি ক্লাউড সার্ভিসের উপরে নির্ভরশীল হয়ে পড়েছেন। তাই, নতুন ডিজাইন থেকে ফিচার্স, সব দিকেই Windows 11 নিঃসন্দেহে Windows 10-এর থেকে অনেকটাই এগিয়ে।

এই সময় ডিজিটাল ডেস্ক: গত সপ্তাহে প্রকাশ্যে এসেছে Windows 11। চলতি বছরের শেষে এই আপডেট বিভিন্ন কম্পিউটারে পৌঁছতে শুরু করবে। ইতিমধ্যেই Windows 11 চলার জন্য ন্যূনতম হার্ডওয়্যার স্পেসিফিকেশনস ঘোষণা করেছে Microsoft। Windows 10-কে বিদায় জানিয়ে Windows 11-এ নিজে আপডেটেড হওয়ার আগে দেখে নিন কী কী পরিবর্তন হতে চলেছে?

সব পরিবর্তন জানানোর আগে, জেনে নেওয়া জরুরি যে সব গ্রাহক এখন Windows 10 ব্যবহার করেন, সেই সব গ্রাহকই বিনামূল্যে Windows 11 আপডেট করতে পারবেন। তার জন্য প্রয়োজন হবে একটি হাই স্পিড স্টেবল ইন্টারনেট কানেকশন। কয়েক মাসের মধ্যেই এই আপডেট পাঠানো শুরু হবে বলে জানিয়েছে Microsoft।

Windows 11 Vs Windows 10: নতুন ডিজাইন

Windows 11 ডিজাইন ও ইউজার ইন্টারফেস ঢেলে সাজানো হয়েছে। নতুন ডিজাইন macOS-এর সঙ্গে অনেকাংশেই মিলে যাচ্ছে। টাস্কবারে সব আইকন ও Start Menu স্ক্রিনের মাঝে চলে এসেছে। আগে এই অপশনগুলি বাঁ দিকে দেখা যেত। এছাড়াও, সব স্ক্রিনে রাউন্ডেড কর্নার দেখা যাবে। খুব সহজেই এতে ব্যবহার করা যাবে Microsoft Teams।

Windows 11 Vs Windows 10: ফিরে এল Widget Windows 11-এর হাত ধরে ফিরে এল ডেক্সটপ Widget। Windows Vista আপডেটে প্রথম ডেক্সটপ উইজেট দেখা গিয়েছিল। আবার Windows 11-এ ফিরে এল এই ফিচার। ফলে, কোনও অ্যাপ ওপেন না করে সহজেই এক ঝলকে আবহাওয়া, স্টক-সহ বিভিন্ন তথ্য জেনে নেওয়া যাবে।

Windows 11 Vs Windows 10: Xbox-এর সাহায্যে আরও ভালো গেমিং সাপোর্ট

গেমারদের জন্য Windows 11-এ দুর্দান্ত ফিচার যোগ করা হয়েছে। Direct Storage, AuTo HDR-এর মতো ফিচারগুলি এতে নিয়ে আসা হয়েছে। এছাড়াও, PC ও Xbox ইন্টিগ্রেশন আগের চেয়ে আরও উন্নত করা হয়েছে। আপনি ট্যাবলেটে Windows 11 ব্যবহার করলে আরও ভালো টাচস্ক্রিন রেসপন্স পাবেন। পাশাপাশিই আবার থাকছে, ভয়েস ও পেন সাপোর্ট।

Windows 11 Vs Windows 10: Android অ্যাপ সাপোর্ট

Windows 11-এ যুক্ত হয়েছে Android অ্যাপ সাপোর্ট। নতুন Windows 11-এ Android অ্যাপ ইনস্টল করা যাবে। Microsoft Store থেকেই সরাসরি ডাউনলড করা যাবে Android অ্যাপ। তার জন্য Amazon Appstore-এর সাহায্য নিয়েছে Microsoft। অনেক দিন অপেক্ষা করার পরে অবশেষে হাজির হল এই ফিচার।

Windows 11 Vs Windows 10: দুর্দান্ত ট্রানজিশন, আরও ভালো ডেক্সটপ সাপোর্ট

Windows 11-এ ভার্চুয়াল ডেক্সটপ সেট আপ করা যাবে। ইতিমধ্যেই macOS-এ এই ফিচার রয়েছে। এছাড়াও, গেম, ওয়ার্ক-সহ সব বিভাগের আলাদা স্ন্যাপ তৈরি করে রাখা যাবে। Snap Group ও Snap layouts-এর মাধ্যমে হবে এই কাজ। মনিটর কানেকশন বিচ্ছিন্ন করলে, সব অ্যাপ নিজে থেকেই টাস্কবারে মিনিমাইজ় হয়ে যাবে।

নতুন নতুন টিপস্ ও রেডিমেট ডকুমেন্ট ফরমেট পেতে 
আমার ফেসবুক পেজে লাইক দিন  

তথ্য সংগ্রহ ও উপস্থাপনায়: মোঃ নাছির উদ্দিন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো পড়ুন
Theme Created By ThemesDealer.Com
x
error: Content is protected !!
x
error: Content is protected !!