মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪:৫৮ পূর্বাহ্ন
Logo
নোটিশ :
Wellcome to our website...

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কোর্স – চতুর্থ পর্ব।

মোঃ নাছির উদ্দিন / ৪৯১ বার
আপডেটের সময় বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১

গত কয়েকটি পর্বে সার্চ ইঞ্জিন, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ও সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন প্রকারভেদ ইত্যাদি বিভিন্ন বিষয়ে বিস্তারিত জানার পর, এই পর্বে আমরা অন-পেজ-এসইও (On-page-SEO) বিভিন্ন প্রকার সম্পর্কে জানব। অর্থাৎ এই পর্বে একটি ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনে কাছে গুরুত্বপুর্ন করার জন্য একজন ওয়েব ডিজাইনার কে যে যে বিষয়ে বিশেষ নজর দিতে হয় সেই সম্পর্কে জানব। সাধারণত এই বিষয় গুলিকেই অন-পেজ-এসইও বলা হয়ে থাকে।

অন-পেজ-এসইও
অন-পেজ-এসইও (On-page-SEO) বলতে মুলত কোন ওয়েবসাইট/ওয়েব পেজের ভিতরকার কাজকে বোঝায়। এই প্রকার সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন অনেকাংশে HTML দ্বারা নিয়ন্ত্রিত।

কোন ওয়েবসাইটকে অন-পেজ-এসইও (On-page-SEO) করার জন্য প্রয়োজনীয় বিষয় গুলি নিচে ক্রমান্বয়ে আলোচনা করা হল।

1. টাইটেল (Titel) :
কোন ওয়েবপেজকে সংক্ষেপে প্রকাশ করার জন্য টাইটেল ট্যাগ ব্যবহার করা হয়। অর্থাৎ কোন ওয়েবসাইটের নির্দিষ্ট ওয়েব পেজকে ইউজারের বোঝার সুবিধার্থে টাইটেল ট্যাগ ব্যবহার করা হয়। অন্য দিকে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের ক্ষেত্রে এই টাইটেল ট্যাগের গুরুত্ব অনেকটাই।

কোন ওয়েব সাইটের পেজগুলিকে সার্চ ইঞ্জিনের Crwlers যখন ভিজিট করে, তখন সর্বপ্রথম টাইটেলকেই সার্চ ইঞ্জিনের ডাটাবেসে স্টোর করে। এছাড়াও সার্চ ইঞ্জিনে সার্চ রেজাল্ট প্রকাশের ক্ষেত্রেও ওয়েবপেজের টাইটেল অনুযায়ী প্রকাশ করে।

টাইটেল (Titel) ব্যবহারের সময় লক্ষ্যনীয় বিষয়

কোন ওয়েব সাইটের টাইটেল নির্বাচনের সময় যে যে বিষয় গুলি নজর দেওয়া প্রয়োজন তা হল –

  1. টাইটেল ট্যাগ অবশ্যই সহজ / সরল এবং সংক্ষেপে রাখা প্রয়োজন। এর কারন টাইটেল সেই ওয়েব পেজের সম্পর্কে একটা প্রাথমিক ধারনা দেয়। এছাড়া সংক্ষেপে রাখার সুবিধা হল সার্চ রেজাল্ট ও ওয়েব ব্রাউজারের ট্যাবে পুরো ক্যারেক্টার গুলি দেখা যায় কোন ডটেট ছাড়াই। টাইটেলের ক্ষেত্রে 70 সংখ্যক ক্যারেক্টার বা লেটারের মধ্যে হয়।
  2. টাইটেল ট্যাগে ওয়েবসাইটের জন্য নির্বাচিত কীওয়ার্ড ব্যবহার করা প্রয়োজন। এক্ষেত্রে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের ক্ষেত্রে পজেটিভ রেজাল্ট পাওয়া যায়
  3. কোন ওয়েবসাইটের ভিন্ন ভিন্ন ওয়েবপেজে আলাদা টাইটেল ব্যবহার করা উচিৎ। এর ফলে সার্চ ইঞ্জিন Crwlers প্রতিটি ওয়েব পেজকে সার্চ ইঞ্জিনে আলাদা আলাদা ভাবে ইনডেক্স করে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো পড়ুন







Theme Created By ThemesDealer.Com
x
x