শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০৬:৫৩ অপরাহ্ন
Logo
নোটিশ :
Wellcome to our website...

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কোর্স – দ্বিতীয় পর্ব।

মোঃ নাছির উদ্দিন / ৫৩৯ বার
আপডেটের সময় শনিবার, ১৯ জুন, ২০২১

গত পর্বে সার্চ ইঞ্জিন-এর সম্পর্কে জানার পর, এই পর্বে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ক্যারিয়ার হিসাবে বর্তমানে কে এত বেশি গুরুত্বপুর্ন তা জানব। এছাড়াও সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন-এ ব্যবহৃত কিছু টেকনিক্যাল টার্ম সম্পর্কে জানব। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন শেখার পূর্বে টেকনিক্যাল টার্ম গুলি জানা অবশ্যই প্রয়োজন।

টেকনিক্যাল টার্ম (Technical Word) :
সার্চ সাইট : সার্চ সাইট বলতে সাধারণত সার্চ ইঞ্জিন ওয়েবসাইট কে বোঝায়। অর্থাৎ সার্চ সাইট হল এক ধরনের ওয়েব সাইট যার মাধ্যমে আপনি আপনার প্রয়োজনীয় সাইট খুঁজে নিতে পারবেন। উদাহরণ সরূপ গুগল, ইয়াহু, বিং ইত্যাদি এক একটি সার্চ সাইট।

সার্চ টার্ম : সার্চ টার্ম হল সেই সব শব্দ বা শব্দ সমষ্ঠি যা কোন ইউজার তার প্রয়োজনীয় তথ্য বা Information খোঁজার জন্য সার্চ ইঞ্জিনে লিখে থাকে।

সার্চ রেজাল্ট : সার্চ রেজাল্ট হল সার্চ টার্ম-এর উপর ভিত্তি করে প্রদর্শিত তথ্য সমূহ। উদাহরণ সরূপ নীচে চিত্রে “best move” লিখে সার্চ করার পর অনেক গুলি অয়েব সাইটের নাম তালিকা আকারে প্রতর্শিত হয়েছে, এ গুলিই হল সার্চ রেজাল্ট।

 

সার্চ ইঞ্জিনে প্রদর্শিত রেজাল্টকে সাধারণত দুই শ্রেনীতে ভাগ করা হয়। (১) অরগানিক সার্চ রেজাল্ট (Organic Search Result) (২) পেইড সার্চ রেজাল্ট (Paid Search Result).

অরগানিক সার্চ রেজাল্ট : সার্চ ইঞ্জিনে প্রদর্শিত রেজাল্ট যদি কোন ওয়েব সাইটের বিষয়বস্তু (Content) ও কীওয়ার্ড (Keyword)-এর উপর নির্ভর করে হয়ে থাকে, তাকেই অরগানিক সার্চ রেজাল্ট (Organic Search Result) বলে।

পেইড সার্চ রেজাল্ট : সার্চ ইঞ্জিনে কোন ওয়েব সাইটকে ভালো র‍্যাংকিং-এর জন্য সার্চ ইঞ্জিনে টাকা দিয়েও করা যায়। সাধারণত একেই পেইড সার্চ রেজাল্ট (Paid Search Result) বলে।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন : কোন ওয়েব সাইট কে নির্দিষ্ট কোন সার্চ সাইট বা সার্চ ইঞ্জিন-এ ভালো র‍্যাংক (Rank)-এ নিয়ে যাওয়ার জন্য যে সমস্ত পদ্ধতিকে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বলে। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনকে সংক্ষেপে এস ই ও (SEO) বলা হয়।

র‍্যাংকিং : আমরা যখন কোন কিছু লিখে সার্চ সাইটে সার্চ করি তখন আমাদের সামনে মুহুর্তের মধ্যে কয়েক হাজার ওয়েব সাইটের (লিঙ্ক সহ) রেজাল্ট প্রদর্শিত হয়। সার্চ ইঞ্জিনের প্রদর্শিত রেজাল্ট গুলির নীচে প্রথম, দ্বিতীয়, তৃতীয় ইত্যাদি পেজ আকারে সাজিয়ে রাখে। অর্থাৎ প্রতি পেজে দশটি (গুগলের ক্ষেত্রে) করে ওয়েব সাইটের লিঙ্ক প্রদর্শিত হয়। বাকি সার্চ রেজাল্ট দেখতে হলে পরবর্তী পেজে ক্লিক করতে হবে। সার্চ সাইটের ওয়েব সাইটের এই পর্যায়ক্রমে সজ্জিত তালিকাকে র‍্যাংকিং বলা হয়।

ক্রোয়েলারস : Crwlers হল এক ধরনের প্রোগ্রাম যার মাধ্যমে সার্চ ইঞ্জিন কোন ওয়েব সাইটকে Scan ও Analyze করার কাজে ব্যবহার হয়। “Spider” বা “Spiderbot” হল গুগলে এক ধরনের ক্রোয়েলারস রোবট।

ইনডেক্স : যখন কোন ওয়েব সাইটকে সার্চ ইঞ্জিন Crwlers করার পর, ওই ওয়েব পেজের Content গুলো সার্চ ইঞ্জিন-এর ডেটাবেসে স্টোর করাকে ইনডেক্স বলে।

এছাড়াও আরোও অনেক টেকনিক্যাল টার্ম (Technical Word) আছে সেগুলি প্রয়োজনানুযায়ী জানব। এগুলির মধ্যে অন্য তম হল কীওয়ার্ড, মেটা ট্যাগ, টাইটেল ট্যাগ, অ্যাঙ্কর ট্যাগ ইত্যাদি।

ক্যারিয়ার হিসাবে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন :
বর্তমানে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ক্যারিয়ার একটি চমৎকার পেশা। যত দিন যাচ্ছে এই শ্রেনী পেশার চাহিদা দিনে দিনে বেড়েই চলেছে। যেহেতু অনলাইনে ঘরে বসে এস ই ও (SEO)-এর কাজ করা যায়, ফলে এই পেশাতে কোন বয়স, লিঙ্গ, শিক্ষাগত যোগ্যতা কোন বাধা হিসাবে গণ্য হয় না।

বর্তমানে দেশে ডিজিটাল বিপ্লবের ফলে মানুষ অনেক বেশী ইন্টারনেটের উপর নির্ভরশীল হয়ে পড়েছে। প্রতিদিন নতুন নতুন ওয়েব সাইট ও অ্যাপ্লিকেশন চালু হচ্ছে, তারই প্রচারে প্রয়োজন SEO-এর মত মার্কেটিং। ফলে দিনে দিনে চাহিদা বাড়ছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বিশেষজ্ঞদের।

SEO-এ ক্যারিয়ার হিসাবে গ্রহণ করে অনেকে ফ্রীলাঞ্চিং বা আউটসোর্সিং-এর মাধ্যমে বেশ ভালো টাকা উপার্জন করতে পারেন। SEO-এর জন্য ফুলটাইম সময় দেওয়ার প্রয়োজন যেমন নেই, তেমনি আবার পড়াশুনার পাশাপাশি SEO শিখে ইনকাম করতে পারবেন।

 

** পোস্টটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন যারা শিখতে ইচ্ছুক এবং কমেন্ট করে আপনার মতামত জানান ।

নতুন নতুন টিপস্ ও রেডিমেট ডকুমেন্ট ফরমেট পেতে 
আমার ফেসবুক পেজে লাইক দিন  

তথ্য সংগ্রহ ও উপস্থাপনায়: মোঃ নাছির উদ্দিন

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো পড়ুন







Theme Created By ThemesDealer.Com
x
x