শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৫:০৩ অপরাহ্ন
Logo
নোটিশ :
Wellcome to our website...

বাংলায় প্রথম OMR ফন্ট

মোঃ নাছির উদ্দিন / ৩৭৬ বার
আপডেটের সময় মঙ্গলবার, ১৬ মার্চ, ২০২১

বহুনির্বাচনী প্রশ্ন তৈরিতে এখন ব্যবহার করা হচ্ছে OMR পদ্ধতি। অনেক সুবিধা থাকায় এই পদ্ধতি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। OMR পদ্ধতিতে প্রশ্ন পত্র তৈরি করার সময় প্রতিটি উত্তরের ওপর বৃত্ত তৈরি করতে হয়। এই কাজ করার জন্য তৈরিকারীকে বেশ পরিশ্রম করতে হয়। ইনসার্ট টুল থেকে বৃত্তাকার সেপ নিয়ে তা একটা একটা করে প্রশ্নে বসানো বেশ কষ্টকর। অনেক কম্পিউটার অপারেটর এই কাজ করতে চান না । ইংরেজি লেখার ক্ষেত্রে অনেক OMR ফন্ট পাওয়া যায়। নাম্বার লিখে শুধু ফন্ট পরিবর্তন করে OMR দিলেই প্রতিটি নাম্বারের উপরে গোল বৃত্ত আশে । OMR ফন্ট হচ্ছে এমন এক ধরনের ফন্ট যাতে প্রতি বর্ণের উপরে বৃত্ত দেয়া থাকে। সুতরাং কাজ অনেক সহজ হয়ে যায়। ইংরেজি অক্ষরের জন্য অনেক OMR ফন্ট আছে যা ইন্টানেটে সহজেই খুজে পাওয়া যায়। কিন্তু বাংলায় এ ধরনের ফন্ট কোথাও খুঁজে পাইনি। ফন্ট তৈরি বেশ ঝামেলার কাজ আর এতে কোন অর্থ উপার্জনের সম্ভবনা নেই তার ওপর ফন্ট তৈরিতে ব্যবহার করা সফটওয়্যার গুলো টাকা দিয়ে কিনে নিতে হয় আর একারণে কেউ এই ফন্ট তৈরিতে আগ্রহ খুঁজে পান না । অনেই হয়ত তৈরি করেছেন তবে সেটা নিজের কাজের জন্য ব্যবহার করার জন্য। মোট কথা অনলাইনে বাংলায় কোন OMR ফন্ট খুঁজে পাওয়া যায়নি আর তাই অনেক কষ্ট করতে হয় OMR শীট তৈরি করতে ।
এ সমস্যার সমাধান হিসেবে আমি একটু পরিশ্রম করে তৈরি করেছি OMR ফন্ট। যা বাংলা অক্ষরের জন্য কাজ করবে। বিজয় অথবা ইউনিকোড, সব কি-বোর্ডের জন্য কাজ করবে এই ফন্ট। আর বড় কথা হচ্ছে যে কেউ চাইলে যে কোন সময় বিনামূল্যে ডাউনলোড করে নিতে পাড়বেন এই ফন্ট।

 

যেভাবে ব্যবহার করবেন
১. ফন্টটি ডাউনলোড করে আন-জিপ করুণ
২. একটি ফোল্ডার ও তার ভেতরে কিছু ফাইল পাবেন, এর মধ্য থেকে “NesarulOMR.ttf” ফাইলটিতে মাউস থেকে রাইট ক্লিক করুণ, এর পরে ইন্সটল করুণ
৩. যে কোন কি-বোর্ড দিয়ে আপনার প্রশ্ন গুলো লিখে ফেলুন। যেমনঃ

বাংলাদেশ কত সালে স্বাধীন হয় ?

ক ১৯৫৭ খ ১৯৭১ গ ১৯৫৪ ঘ ১৯৭০

৪. এভাবে লিখার পরে শুধু নাম্বার নাম্বার গুলো সিলেক্ট করে ফন্ট অপশন থেকে সিলেক্ট করুন “NesarulOMR” এবার দেখুন নাম্বার গুলোর চারপাশে বৃত্ত তৈরি হয়েছে ।

বিঃদ্রঃ
এই ফন্টটিতে “ক” থেকে “য়” এবং “০” থেকে “৯” পর্যন্ত ব্যবহার করা যাবে না। বর্ণের সাথে কোন চিহ্ন (আকার, র-ফলা ইত্যাদি ) ব্যবহার করা যাবে না। আরো বিস্তারিত জানতে ফন্ট এর সাথে দেয়া ডকুমেন্টেশন পড়তে পাড়েন ও ছবি গুলো দেখতে পাড়েন।

আশাকরি কাজে লাগবে ফন্টটি। আপনি ব্যবহার করুণ ও অন্যদের মাঝে ছড়িয়ে দিন। যত বেশি মানুষ ফন্টটি দ্বারা উপকৃত হবে ।

 

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো পড়ুন
Theme Created By ThemesDealer.Com
x
error: Content is protected !!
x
error: Content is protected !!