শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৫:২৮ অপরাহ্ন
Logo
নোটিশ :
Wellcome to our website...

ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল আয় – কী, কীভাবে, A to Z গাইডলাইন

মোঃ নাছির উদ্দিন / ৬৭০ বার
আপডেটের সময় শনিবার, ৩১ অক্টোবর, ২০২০

শুধু অনলাইন সংবাদমাধ্যম নয়, কনটেন্টভিত্তিক যে কোনো ওয়েবসাইট পরিচালনা করার জন্য খরচ দেবে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। মূলত নিজেদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ব্যবহারকারীদের আরও বেশি সময় রেখে দেয়া, দ্রুত সাইটে প্রবেশ (লোডিং টাইম), নিউজ সাইটগুলো আরও বেশি ফেসবুকমুখী হওয়া, বিজ্ঞাপনদাতাদের টার্গেট পিপল ধরা এবং ওয়েবসাইটের মালিকদের সঙ্গে রেভিনিউ শেয়ার করার জন্য এই ফিচার চালু করেছে ফেসবুক।

আধুনিক জীবনযাত্রায় ফেসবুক অনেক দিন ধরেই অবিচ্ছেদ্য অংশ। ফেসবুক এখন শুধু সামাজিক যোগাযোগের একটি মাধ্যম নয়, দেশ-বিদেশের বিভিন্ন সংবাদেরও খোঁজ মেলে এখানে। ফেসবুকের নিউজফিডে প্রতিদিন ভেসে আসে হাজারও খবরের শিরোনাম বা লিংক। এই শিরোনাম থেকে খবরটি পড়ার জন্য ক্লিক করলেই ফেসবুক থেকে বেরিয়ে চলে যেতে হয় নির্দিষ্ট কোনো ওয়েবসাইটে। আর মোবাইল ফোনের পাঠকমাত্রই জানেন, এটা কতটা সময় সাপেক্ষ! অপেক্ষার পালা যেন আর ফুরোতে চায় না।

 

পাঠকের এই চিরাচরিত তিক্ত অভিজ্ঞতা বদলে দিতে ফেসবুক নিয়ে এসেছে ‘ইনস্ট্যান্ট আর্টিকেল’ নামে এক জাদুকরি চমক। এখন খবরের শিরোনাম বা লিংকে শুধু একটা ক্লিক, ব্যস! বিদ্যুৎ গতিতে ফেসবুকেই পেয়ে যাবেন খবরটি।

আপনার ওয়েবসাইটে করা পোস্টটি যখন আপনি পেজে ইনস্ট্যান্ট আর্টিকেল হিসেবে পোস্ট করবেন তখন সেটি পড়ার জন্য ইউজারদের এমবি খরচ করে নতুন কোনো ট্যাবে বা ব্রাউজারে যেতে হবে না। তবে হ্যাঁ, ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল শুধু স্মার্টফোন ব্যবহারকারীরাই দেখতে পারবেন। বিশ্বের বড় বড় সংবাদমাধ্যম এরই মধ্যে ফেসবুকের ইনস্ট্যান্ট আর্টিকেল ফিচারটির সঙ্গে যুক্ত হয়েছে।

মূলত নিজেদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ব্যবহারকারীদের আরও বেশি সময় রেখে দেয়া, দ্রুত সাইটে প্রবেশ (লোডিং টাইম), নিউজ সাইটগুলো আরও বেশি ফেসবুকমুখী হওয়া, বিজ্ঞাপনদাতাদের টার্গেট পিপল ধরা এবং ওয়েবসাইটের মালিকদের সঙ্গে রেভিনিউ শেয়ার করার জন্য এই ফিচার চালু করেছে ফেসবুক।

আয়ের টাকা ১০০ ডলার হলেই চলে আসবে আপনার ব্যাংক অ্যাকাউন্টে। ঢাকা ও ঢাকার বাইরে জেলা শহরের ছোট ও মাঝারি অনলাইন সংবাদ মাধ্যম গুলোও প্রতিনিয়ত এ পদ্ধতির সঙ্গে সংযুক্ত হচ্ছে। ফলে ফেসবুকের থেকে আয় করা টাকায় অফিস পরিচালনা এবং কর্মীদের বেতন দিয়েও এখন অতিরিক্ত টাকা আয় করা যাচ্ছে।

কিভাবে শুরু হয়?
২০১৫ সালে মার্চের শুরুর দিকে খবরের লিংক শেয়ারের ক্ষেত্রে হোস্টিং সেবা দিতে বেশ কিছু সংবাদমাধ্যমকে সরাসরি কনটেন্ট পোস্টের প্রস্তাব দেন মার্ক জাকারবার্গ। তখন হাফিংটন পোস্ট, ন্যাশনাল জিওগ্রাফিক, নিউইয়র্ক টাইমস, বিবিসি ও বাজফিড শুরুতে ইনস্ট্যান্ট আর্টিকেলের মাধ্যমে সরাসরি কনটেন্ট পোস্টের এ সুযোগ পায়।

এরপর ২০১৬ সালের ১২ এপ্রিল আনুষ্ঠানিকভাবে ইনস্ট্যান্ট আর্টিকেল সবার জন্য উন্মুক্ত করে ফেসবুক। ফেসবুকের এই নতুন সংযোজন বা ফিচারটি মূলত মোবাইল ফোন থেকে ইন্টারনেট ব্যবহারকারীদের অভিজ্ঞতা বদলে দেয়ার জন্যই।

যে কোনো সময়ের চেয়ে দ্রুততম সময়ে (ফেসবুক বলছে, বিদ্যুৎগতিতে) একজন ইন্টারনেট ব্যবহারকারী তার পছন্দসই খবরটি পড়তে পারবেন ফেসবুকে থেকেই। নাম শুনেই বুঝতে পারছেন, এই ফিচারটির মূল বৈশিষ্ট্য হচ্ছে ‘তাৎক্ষণিকতা’।

পাঠকের জন্য ইনস্ট্যান্ট আর্টিকেল সম্বন্ধে আরও খোলাসা করে বলা যায়, ইনস্ট্যান্ট আর্টিকেল এক ধরনের অ্যাপও। ইনস্ট্যান্ট আর্টিকেলে সংযুক্ত কোনো নিউজ লিংকে ক্লিক করার সঙ্গে সঙ্গে সেটি আপনার মোবাইলে চলে আসবে, কারণ এটি ১০ গুণ দ্রুত কাজ করে। আর তার থেকেও বড় কথা, এটি প্রথমত সেই সংবাদটি চোখের নিমেষে আপনার মোবাইলে এনে হাজির করে, ওই সাইটটিকে নয়।

ব্যবহারকারীরা এখন তৎক্ষণাৎ হাই-রেজল্যুশনে যে কোনো ছবি জুম করতে পারবেন, স্বয়ংক্রিয়ভাবে চলতে থাকা ভিডিও দেখতে পারবেন কোনো বাধা ছাড়াই। আপনার মনেই হবে না যে এটি ইন্টারনেট থেকে লোড হয়েছে, বরং মনে হবে এটি যেন কোনো সেইভ করে রাখা ফাইল, আপনি ক্লিক করার সঙ্গে সঙ্গেই খুলে গেল!

কোনো কনটেন্ট ইনস্ট্যান্ট আর্টিকেলের সঙ্গে সম্পৃক্ত কিনা, সেটি বোঝারও সহজ উপায় আছে। যে কোনো শেয়ার করা লিংকের ডানপাশে যখন একটি বিদ্যুতের মতো (থান্ডারবোল্ট) চিহ্ন দেখতে পাবেন, বুঝে নেবেন সেটি ইনস্ট্যান্ট আর্টিকেল!

ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল এর সুবিধা ও অসুবিধা কি কি ?

ইনস্ট্যান্ট আর্টিকেল সুবিধা:
*আর্টিকেল খুব দ্রুত লোড হবে।
*আর্টিকেল ক্যাশ থাকবে বলে পরের আর্টিকেল থেকে আবার এটাতে আসলে নতুন করে লোড না হয়ে ক্যাশ থেকে লোড হবে।
*ফেসবুক পেজে আর্টিকেল এর স্ট্যাটিকস পাওয়া যাবে।
*মনিটাইজেশন অ্যাড করে আয় করা যাবে

ইনস্ট্যান্ট আর্টিকেল অসুবিধা
*সাইটের উইজেট, ওয়ার্ডপ্রেসের অনেক শর্টকোড এতে কাজ করবে না।
*মেইন সাইটের ভিজিটর কমে যাবে।
*তবে সাইটের রাঙ্ক কমবে না।

ইনস্ট্যান্ট আর্টিকেল যুক্ত হতে যা যা দরকার

* সাইটের জন্য একটি ফেসবুক পেজ (তবে নতুন পেজে ইনস্ট্যান্ট আর্টিকেল এখন অনেকটা কঠিন হয়ে গেছে)

* সাইটে নিয়মিত লেখা প্রকাশ করতে হবে

* Instant Articles for WP প্লাগিন

* ব্যাংক অ্যাকাউন্ট

যেভাবে ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল চালু করবেন

মাত্র ৬টি ধাপ পেরিয়েই আপনার ওয়েবসাইটে ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল চালু করতে পারেন।

১. প্রথমে https://ins tantarticles.fb.com এখানে ক্লিক করে সাইন আপ করুন। দেখুন এখানে প্রতিটি স্টেপ ফেসবুক আপনাকে দেখিয়ে দিচ্ছে কীভাবে করতে হবে।

২. সাইন আপ করার পর নেক্সট পেজে আপনাকে আপনার পেজ সিলেক্ট করতে বলা হবে। আপনি পেজ সিলেক্ট করবেন, ঠিক যেই পেজটি থেকে আপনি ইনস্ট্যান্ট আর্টিকেল সিস্টেম চালু করতে চান। আপনি ফেসবুকের যেসব শর্ত রয়েছে তার সঙ্গে একমত, এই মর্মে বক্সে টিক মার্ক করুন এবং ‘ইনস্ট্যান্ট আর্টিকেল টুলস’ চালু করুন।

৩. এবার আপনার সিলেক্ট করা পেজে যান। সেখান থেকে Publishing Tools এ ক্লিক করুন। ক্লিক করার পর বাম পাশে নিছে ‘ইনস্ট্যান্ট আর্টিকেল’ নামে নতুন অপশন দেখতে পাবেন। সেখান থেকে ‘কনফিগারেশন’ এ ক্লিক করুন।

৪. এবার ‘Authorize your site’ এ ক্লিক করুন।

৫. অথরাইজ ইউর সাইটে ক্লিক করার পর আপনাকে নিচে নতুন একটি বক্সে নিয়ে যাবে, সেখানে আপনি আপনার ব্যক্তিগত ওয়েবসাইটের লিংক দিন।

এখানে লক্ষ্য রাখতে হবে, যদি ওয়ার্ডপ্রেসের ওয়েবসাইট হয়ে থাকে তবে আপনাকে অবশ্যই আপনার সাইটে ‘ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল’ নামে নতুন একটি ‘অ্যাড অনস’ চালু করতে হবে তারপরই ইনস্ট্যান্ট আর্টিকেলের জন্য লিংক সাবমিট করতে হবে।

HTML ওয়েবসাইট হলে সোজা আপনার ওয়েবসাইটের লিংক বসিয়ে ক্লেম করবেন। ক্লেম করতে না পারলে আপনার সাইটের ডেভেলপারের সঙ্গে যোগাযোগ করুন।

৬. আপনার ওয়েবসাইটের লিংক সঠিকভাবে ক্লেম করার পর ফেসবুক অটোমেটিক আপনার ওয়েবসাইটে করা সব পোস্ট ইনস্ট্যান্ট আর্টিকেলের টুলসে নিয়ে আসবে।

সেখান থেকে ফেসবুক ৫টি আর্টিকেল নিজে থেকেই সিলেক্ট করে নেবে রিভিউয়ের জন্য। সঠিকভাবে আপনার পোস্ট রিভিউয়ের জন্য সাবমিট করার পর আপনাকে ২৪-৪৮ ঘণ্টা অপেক্ষা করতে হবে। সব ঠিক থাকলে আপনাকে ইনস্ট্যান্ট আর্টিকেল আপনার পেজে প্রকাশ করার জন্য অনুমতি দেবে ফেসবুক।

সাধারণত রিভিউ রেজাল্ট ২ থেকে ৩ দিনের মধ্যে পাবেন। অনেক ক্ষেত্রে ৫-৭ দিন লাগতে পারে। লেখা যদি ইউনিক হয় তাহলে আপনার অ্যাকাউন্ট ফেসবুক ইন্সট্যান্ট আর্টিকেল হিসেবে চালু হবে। আপনার ইন্সট্যান্ট আর্টিকেল একটিভ হয়ে গেলে আপনার ফেসবুক ডেভেলপার অ্যাপে গিয়ে ইনকাম কত হল তা দেখতে পারবেন।

যদি অ্যাপ্লাই করার পর রিভিউ অ্যাপ্রুভ না হয়, তবে সঙ্গে সঙ্গে অ্যাপ্লাই করবেন না। সাইটে ইউনিক কনটেন্ট ভর্তি করুন। পুরো প্রক্রিয়াটি ভালো করে পড়ুন। ফেসবুকের ইনস্ট্যান্ট আর্টিকেল ব্লগগুলো পড়ুন। নিয়ম করে সব ঠিকঠাক করে অ্যাপ্লাই করতে পারলে অবশ্যই অ্যাপ্রুভ হবে।

যে তথ্য জানা জরুরি

ইনস্ট্যান্ট আর্টিকেল একটিভ হলে এরপর আপনাকে অবশ্যই ইউনিক কনটেন্ট দিতে হবে। শুরুর দিকে কপি পেস্ট কনটেন্ট দিলেও ফেসবুক সেটা গ্রহণ করত। সম্প্রতি নতুন আপডেট আসার পর থেকে কপি পেস্ট কনটেন্টের সাইটগুলোর ইনস্ট্যান্ট আর্টিকেল বাতিল করে দিচ্ছে ফেসবুক।

এ ফিচার থেকে আয় বাড়াতে চাইলে বিশেষত বড় দেশগুলোর প্রবাসী বাংলা ভাষাভাষীদের টার্গেট করতে হবে। সেখান থেকে পাঠক ঢুকলে তুলনামূলক আয় বৃদ্ধি পাবে বেশি। অনেকেই মনে করেন ইনস্ট্যান্ট আর্টিকেলে ওয়েবসাইটের ট্র্যাফিক কমিয়ে দেয়।

আসলে ফেসবুক সার্ভার থেকে সাইটে পাঠক ঢুকলে সরাসরি সাইটের পাঠক কমবে কিন্তু সাইটের হিট কমবে না। একই সঙ্গে ইনস্ট্যান্ট আর্টিকেলের ফলে অ্যালেক্সা র‌্যাং কিংয়েও কোনো প্রভাব ফেলবে না। এ জন্য গুগল অ্যানিলিটিক কোড ফেসবুকের ইনস্ট্যান্ট আর্টিকেলে বসাতে হবে এবং অ্যানালিটিকে পাঠকের পরিসংখ্যান দেখাবে।

ইনস্ট্যান্ট আর্টিকেলে কত টাকা আয় করা যায়?
অনেকে লাখ লাখ টাকা ইনকাম করে সত্যি, কিন্তু সাইটে ভিজিটর কম হলে ফেসবুকের সিটিআর রেট খুবই জঘন্য। অনেকে ফেসবুকের এ রেটের জন্য বিরক্ত। তবে আপনার অনলাইন সংবাদমাধ্যমটি কতটা পপুলার তার ওপর ভিত্তি করে নির্ভর করবে আপনার আয় কত হবে। আপনার সাইটের ভাষা বাংলা নাকি ইংরেজিই সেটি কোনো বিষয় নয়। দেশে বা বিদেশে যেখান থেকেই পাঠক পড়বে সেখান থেকেই আয় আপনার অ্যাকাউন্টে যোগ হবে।
মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়ার মতো বড় দেশগুলোতে পাঠক থাকলে আপনার আয় তুলনামূলক বেশি হবে। বাংলাদেশ থেকে মাসে লাখ লাখ ডলার আয় করে এমন ওয়েবসাইটও রয়েছে।

ইনস্ট্যান্ট আর্টিকেলে বিজ্ঞাপন কীভাবে আসবে?

ফেসবুক আপনার ওয়েবসাইট থেকে ইনস্ট্যান্ট আর্টিকেলের মাধ্যমে করা ফেসবুক পেজের পোস্টের সঙ্গে বিজ্ঞাপন প্রকাশ করবে এবং সেই বিজ্ঞাপনের জন্যই মূলত ফেসবুক আপনাকে টাকা দেবে। আপনার ওয়েবসাইট যদি গুগুল অ্যাডসেন্স যুক্ত করাও থাকে তবে সেটি ‘ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল’-এর ওপর কোনো ধরনের প্রভাব ফেলবে না।

ইনস্ট্যান্ট আর্টিকেলে টাকা কীভাবে আসবে?

টাকা সরাসরি আপনার ব্যাংক অ্যাকাউন্টে আসবে। অথবা আপনার ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল যদি কোনো এজেন্সি দেখে তাহলে তারা নিজ দায়িত্বে টাকা নিয়ে এসে আপনাকে চেক বা ক্যাশ পেমেন্ট দেবে। অন্তত ১০০ ডলার না হলে ফেসবুক কোনো পেমেন্ট পাঠায় না আর ১০ হাজারের বেশি ডলার এলে আপনাকে ব্যাংকে গিয়ে সি ফর্ম পূরণ করে দিতে হবে। সঙ্গে ফেসবুক থেকে পাঠানো ইনভয়েস সংযুক্ত করে দিতে হবে। এরপর যথাসময়ে কোনো বাধা ছাড়াই টাকা আপনার ব্যাংক অ্যাকাউন্টে চলে আসবে।

কোথায় দেখবেন? ফেসবুক সম্প্রতি যে পেজে ইনস্ট্যান্ট আর্টিকেল করা হবে সে পেজকে বিজনেস পেজ হিসেবে স্বীকৃতি দেয়। সেখানকার ড্যাশবোর্ডের মানিটাইজ অংশ থেকেে টাকার পরিমাণ দেখতে পারবেন।

ইনস্ট্যান্ট আর্টিকেলে কিভাবে একাউন্ট নাম্বার যুক্ত করবেন?

এবার আপনার পেইজের ইনস্ট্যান্ট আর্টিকেল অপশনে যান৷ সেখান থেকে Audience Network এ যান, তারপর Payout এ ক্লিক করুন, এবার Register a New Company তে ক্লিক করে আপনার বিস্তারিত তথ্য দিন যা শুধুমাত্র ফেসবুকই দেখতে পাবে৷ বিস্তারিত তথ্য দেওয়ার পর Continue তে ক্লিক করুন এবার Payment Information এ আপনার ব্যাংক একাউন্ট নাম্বার দিন, কাজ শেষ।

কিভাবে এখানে প্রথম সাইন আপ করব অনেকেরেই মনে প্রশ্ন জাগতে পারে তাঁরজন্য এই লিংক গেলে সব বুঝতে পারবেন:
https://instantarticles.fb.com/

বিস্তারিত জানার জন্য পড়তে পারেন
https://developers.facebook.com/docs/instant-articles
https://developers.facebook.com/docs/instant-articles/guides/publishertools

ইনস্ট্যান্ট আর্টিকেলের ধাপগুলো দেখুন:
Step 1
First thing’s first: visit the Facebook Instant Articles website and sign up.

Facebook will ask you to select a Facebook page for your website. Check the box to agree with the terms and then click on the ‘Access Instant Articles Tools’ button.

This will take you to the publisher tools on your Facebook page, which will now have an Instant Articles section.

Step 2

Prove ownership of your website by claiming your URL. Under “Instant Articles → Configuration → Tools → Connect Your Site” you will find your Page ID. Copy this to your clipboard.

Step 3
Download and install  Articles plugin on your WordPress site. It also lets you integrate Google Analytics, ads, etc.

Step 4
Take the Page ID you copied in Step 2 and paste it into the Authorization ID field of WordPress plugin.

Then click “Save Changes.”

Step 5
After adding your page ID to the plugin settings, go back to the publisher tools on your Facebook page. Add your website URL below the code you copied earlier and then click on the claim URL button. Note: You might need to clear the cache on your WordPress site first for it to pick up the changes.

 

The provided URL is not being accepted because the site has minimal readership, which violates the Instant Article Policies (https://developers.facebook.com/docs/instant-articles/policy/). Please provide a different URL.

Step 6
You should then style your Facebook posts to match the branding of your site. We recommend at least adding your logo and changing the colors. Go got the Facebook Publishing Tools and under “Instant Articles → Configuration → Tools → Styles” you can create and edit the default style.

Step 7
The WordPress plugin will automatically generate an Instant Articles feed for your WordPress site. To get the feed URL, add the extension /feed/facebook-instant-articles/ after your website URL. You can also find this under the “Feed” tab in the plugin.

Copy that URL and switch back to the Facebook page Publishing Tools section. Then go to “Instant Articles → Configuration → Tools → Production RSS Feed”. Paste the URL there and save your changes.

It can take up to an hour for Facebook to ingest posts via the RSS Feed method.

Step 8

When Facebook has ingested 10 articles you can then submit them for review from the Configuration page. Reviews normally take 3-5 days and once approved your Instant Articles will be live. Any posts you share to your Facebook page will now automatically use the Instant Article version if it is available.

 

নতুন নতুন টিপস্ ও রেডিমেট ডকুমেন্ট ফরমেট পেতে 
আমার ফেসবুক পেজে লাইক দিন  

তথ্য সংগ্রহ ও উপস্থাপনায়: মোঃ নাছির উদ্দিন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো পড়ুন
Theme Created By ThemesDealer.Com
x
error: Content is protected !!
x
error: Content is protected !!